বন্দে ভারতের যুগেও রেল ট্র্যাকে নামল নতুন রাজধানী এক্সপ্রেস! জেনে নিন কোন রুটে চলবে

বাংলাহান্ট ডেস্ক : যত দিন যাচ্ছে ততই ভারতীয় রেল (Indian Railways) নিজেদেরকে আপডেট করছে। সময়ের সাথে তাল মিলিয়ে ভারতীয় রেল যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ, দুই দিকেই খেয়াল রাখতে তৎপর। এই চিন্তা ভাবনা থেকেই ভারতে শুরু হয়েছে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস এর যাত্রা। ভারতে চলা প্রিমিয়াম ট্রেনগুলির অন্যতম এই বন্দে ভারত।

মাঝেমধ্যেই দেখা যাচ্ছে, রেলের পক্ষ থেকে নতুন নতুন রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এমন আবহে রেলের পক্ষ থেকে উদ্বোধন করা হল একটি নতুন রাজধানী এক্সপ্রেসের। এই সপ্তাহেই নতুন এই রেকের উদ্বোধন করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ভুবনেশ্বর -নয়া দিল্লি-ভুবনেশ্বর রুটে চলাচল করবে নতুন এই রাজধানী এক্সপ্রেস।

আরোও পড়ুন : এক-দু টাকা নয়, ২,৪৮৪ কোটি! প্রেমিককে বিয়ে করতেই বিপুল সম্পত্তি ত্যাগ মহিলার, হতবাক সকলেই

রেল জানিয়েছে, তেজস কোচ রয়েছে এই রাজধানী এক্সপ্রেসে। রেলমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যাত্রীদের আরও বেশি সুরক্ষা দিতে উদ্যোগী হয়েছেন। তেজস কোচ সম্বলিত আধুনিক সুবিধা যুক্ত রাজধানী এক্সপ্রেস যাত্রীদের আরও সুবিধা দেবে। দিল্লি ও ভুবনেশ্বর রুটের এই রাজধানী এক্সপ্রেসটি 13 টি জায়গায় স্টপেজ দেবে।

আরোও পড়ুন : চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত খবর! লোক নিচ্ছে কলকাতা মেট্রো, আবেদন করুন আজই

কটক, ভদ্রক, বালাসোর, হিজলি, টাটা নগর জংশন, মুরি, বোকারো স্টিল সিটি, এনএসসি বোস জে গোমোহ, কোডারমা জংশন, গয়া জংশন, দীনদয়াল উপাধ্যায় জংশন, প্রয়াগরাজ জংশন এবং কানপুর সেন্ট্রালে থামবে এই ট্রেন। রেল সূত্রে খবর, সপ্তাহের প্রতিদিন এই ট্রেন চলাচল করবে দিল্লি ও ভুবনেশ্বর এর মধ্যে।

deccanherald 2023 08 8acfc77c ef42 43ed 9ca3 0b2c1a7f231f f3eoerbwkaaaut

 

1801 কিলোমিটার দূরত্ব নয়া এই রাজধানী এক্সপ্রেস অতিক্রম করবে 24 ঘন্টা 25 মিনিটে। ইলেক্ট্রো -নিউমেটিক অ্যাসিস্টেড ব্রেক রয়েছে এই রাজধানী এক্সপ্রেসে। অটোমেটিক দরজা, বায়ো -টয়লেট, ট্রেনে প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, ডিজিটাল ডেস্টিনেশন বোর্ড এবং ইলেকট্রনিক প্যাসেঞ্জার রিজার্ভেশন চার্টও থাকবে এই ট্রেনে।