হাওড়া স্টেশনে নয়া উদ্যোগ রেলের! ক্যাশ ছাড়াই কাটা যাবে ট্রেনের টিকিট, জানুন কীভাবে

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেলের ইতিহাস সুপ্রাচীন। বাণিজ্যিক কারণে ইংরেজরা ভারতে রেলের সূত্রপাত করে। তারপর ধীরে ধীরে সাধারণ মানুষের যাতায়াতের জন্য রেল হয়ে ওঠে অপরিহার্য একটি মাধ্যম। স্বাধীনতার পর ভারতীয় রেল বিপুল পরিমাণ অগ্রগতি করেছে। বর্তমানে বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক আমাদের ভারতীয় রেল। সময়ের সাথে বদলেছে প্রযুক্তি।

সেই প্রযুক্তির ছোঁয়া লেগেছে রেল ব্যবস্থাতেও। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নিত্যনতুন প্রযুক্তিগত বদল আনছে রেল। একাধিক সুবিধা প্রদানের জন্য ক্রমাগত চেষ্টা চালানো হচ্ছে সরকারের পক্ষ থেকে। জানা যাচ্ছে এবার নগদ ছাড়াই সংরক্ষিত ট্রেনের টিকিট কাটতে পারবেন যাত্রীরা। শিয়ালদা, কলকাতা স্টেশনের পর হাওড়া স্টেশনেও এই সুবিধা চালু হল।

আরোও পড়ুন : ফের ভারত সেরা বাঙালি! পুরো ২০০ নম্বর পেয়ে NET পরীক্ষায় প্রথম স্থান দখল স্নেহিন সেনের

জানা যাচ্ছে, যাত্রীরা ‘ফেয়ার রিপিটার’ দেখতে পাবেন কাউন্টারে মেশিনের বাইরে। সেখানেই থাকবে  ‘কিউআর’ কোড। এই কোড স্ক্যান করেই যাত্রীরা টিকিটের টাকা মেটাতে পারবেন। এই নতুন সুবিধার ফলে একদিকে যেমন টিকিট কাটার জন্য নগদ টাকা বহন করতে হবে না, অন্যদিকে আরও সহজে যাত্রীরা টিকিট কাটতে পারবেন। পূর্ব রেলের প্রিন্সিপ‌্যাল চিফ কমার্শিয়াল ম‌্যানেজার সৌমিত্র মজুমদার বলেন, ডিজিটাল পদ্ধতি বিকেন্দ্রীকরণের সাথে সাথে একাধিক সুবিধা প্রদানের জন্য চালু করা হয়েছে এই পদ্ধতি।

Indian Railways,Ticket Counter,Cash,Booking,ভারতীয় রেল,টিকিট,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

রেল সূত্রে পাওয়া খবর অনুযায়ী, এটিভিএম মেশিন ও পিওএস মেশিনে সব জায়গাতেই যাত্রীরা টিকিট কাটতে পারবেন এই কিউআর কোডের মাধ‌্যমে। নগদ টাকা ছাড়াই কাটা যাবে সংরক্ষিত ট্রেনের টিকেট। হাওড়ার সিনিয়র ডিসিএম রাহুল রঞ্জনের কথায়, একটি কাউন্টার চালু করা হয়েছে হাওড়া স্টেশনে। এরপর ধীরে ধীরে অন্যান্য স্টেশনেও এই ব্যবস্থা চালু করা হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর