সুখবর! এবার শহর কলকাতায় মহিলাদের নিরাপত্তা দেবে মহিলা পুলিশকর্মীরা

বাংলা হান্ট ডেস্ক : রাতের শহরে মহিলাদের নিরাপত্তা একপ্রকার প্রশ্ন চিহ্নের মুখে। যেভাবে বার বার বিভিন্ন ভাবে মহিলাদের হেনস্থার খবর প্রকাশ্যে আসছে তাতে তো রাত বিরাতে শহর কলকাতার মতো জায়গায় নিরাপত্তাহীনতায় ভুগতে হয় মহিলাদের। কয়েক মাসে আগে যেভাবে শহরের রাস্তায় টলিউড অভিনেত্রীর হেনস্থার ঘটনা ঘটেছল তারপর থেকে পুলিশির ব্যবস্থা ও ভূমিকা নিয়েও কিন্তু কম কিছু হয়নি। তাই এবার মহিলাদের নিরাপত্তা দিতে অভিনব ব্যবস্থা নিল কলকাতা পুলিশ।

মহানগরীর বুকে যেকোনো মহিলার সুরক্ষা দিতে এবার কলকাতা পুলিশের তরফে নিয়োগ করা হচ্ছে মহিলা পুলিশকর্মীদের। পাশাপাশি নিযুক্ত করা হয়েছে ২৭টি নতুন গাড়ি ও ৪০টি দুচাকার গাড়ি। যেগুলি ব্যবহার করবেন মহিলা পুলিশকর্মীরাই। আজ থেকেই শহরের রাস্তায় দাপিয়ে বেড়াবে সেই সব গাড়িগুলি। অর্থাত্ শহরের নিরাপত্তা ব্যবস্থাকে আরও উন্নত করে তুলতে এই বিশেষ পদক্ষেপ নিল কলকাতা পুলিশ।

   

সোমবার কলকাতা পুলিশ কমিশনারের সামনেই এই গাড়িগুলির উদ্বোধন করা হয়েছে। পাশাপাশি কলকাতা পুলিশের মহিলা কমব্যাট ফোর্স ওয়ারিয়রের জন্য মহিলাদের গতিবিধির ওপরে যেমন নজর রাখা যাবে ঠিক তেমনি মহিলাদের আত্মবিশ্বাস অনেকটাই বাড়বে।

একদিকে দেশে জুড়ে যেভাবে বিভিন্ন সময় গণধর্ষণের মতো ঘটনা ঘটছে, শ্লীলতাহানির মতো ঘটনা মাথা চাড়া দিয়েছে তাতে মহিলাদের নিরাপত্তার অভাব রয়েছে যথেষ্ট। স্থানীয় প্রসাশন কঠোর পদক্ষেপ নিলে এবং মহিলাদের নিরাপত্তার জন্য ব্যবস্থা গ্রহণ করলে সেই সমস্ত ঘৃন্য কাজ অনেকটাই কমে যাবে বলেই মনে করছেন ওয়াকবহল মহল।

সম্পর্কিত খবর