টাইমলাইনটাকা পয়সাপশ্চিমবঙ্গরাজনীতিকলকাতা

মমতার ভূয়সী প্রশংসা, উন্নয়ন চালাতে পশ্চিমবঙ্গকে হাজার কোটির ঋণ দিল বিশ্বব্যাঙ্ক

বাংলাহান্ট ডেস্ক : ‘দারুণ কাজ করছে পশ্চিমবঙ্গ সরকার’! এবার সেই সমস্ত কাজের প্রশংসা করে শংসাপত্র পাঠালো বিশ্বব্যাঙ্ক। এই পত্রে উল্লেখ করা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও। সমস্ত সামাজিক প্রকল্পের কাজগুলি এগিয়ে নিয়ে যেতে বিশ্বব্যাঙ্ক থেকে মিলল ১ হাজার কোটি টাকার ঋণও। আর এর পরই খুশির হাওয়া নবান্নে।

২০২০ সালে রাজ্যে আমফান ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত হয় বহু এলাকা। বিপর্যস্ত সুন্দরবন এলাকার পঞায়েতগুলির পরিকাঠামোগত সংস্করণে সাহায্য করবে বলে জানিয়েছিল বিশ্বব্যাঙ্ক। এবার পাওয়া গেল সেই ঋণ। আমফানে বিধ্বস্ত ১৯০ টি পঞ্চায়েত এলাকার উন্নতিতেই খরচ করা হবে এই টাকা। শনিবারই নবান্নে এসে পৌঁছেছে বিশ্বব্যাঙ্কের চিঠি। এই বিপুল পরিমাণ অর্থ কেবলই মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্ক প্রসূত বিভিন্ন সামাজিক প্রকল্পের কাজে ব্যবহৃত হবে।

এর আগেও আন্তর্জাতিক ক্ষেত্র থেকে এসেছে স্বীকৃতি। করোনা পরিস্থিতির মধ্যেও দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে মানুষের বাড়ি বাড়ি খাবার ও অন্যান্য পরিষেবা পৌঁছে দেওয়ার উদ্যোগকে কার্যতই কুর্নিশ জানিয়েছিল ইউনিসেফ এবং বিশ্বব্যাঙ্ক। সেই প্রশংসার পর আরও একধাপ এগিয়ে উন্নয়নের কাজ এগিয়ে নিয়ে যেতে এবার অর্থ সাহায্য এল বাংলায়।

Related Articles

Back to top button