টাইমলাইনভারত

বিশেষ এই ফুল দিয়ে করুন বাবা মহাদেবের পুজো, পাবেন শিবের আশির্বাদ

বাংলাহান্ট ডেস্কঃ সোমবার হল দেবাদিদেব মহাদেব (mahadev) শিবের (shiva) দিন। এই দিন অনেকে মহিলারাই সকাল থেকে উপোস থেকে দুপুরে স্নান সেরে বাবার মাথায় জল ঢালেন। স্বামী এবং সংসারের মঙ্গল কামনায় অনেকেই বাবার পুজো করে থাকেন। ভক্তি ভরে বাবার মাথায় জল ঢাললে সংসার সুখের হয়।

কথায় বলে, বাবা মহাদেব খুব অল্পেতেই সন্তুষ্ট হয়ে যান। ভক্তি ভরে সামান্য কিছু অর্পন করলেই বাবা ভক্তের উপর সন্তুষ্ট হন। এমনকি সোমবার মহাদেবের আরাধনায করলে আশাতীত ফলও পাওয়া যায়। তবে একথা হয়তো অনেকেই জানেন না রঙিন ফুল একদমই পছন্দ করেন না বাবা মহাদেব। তাঁর পছন্দের ফুলের তালিকায় রয়েছে বেলগাছের ফুল।

অনেকেই আকন্দ, ধুতরো ফুল দিয়ে শিব ঠাকুরের পুজো করে থাকেন। কিন্তু তবে সব ফুল অপেক্ষা বেল গাছের ফুল বাবার সবথেকে প্রিয়। তবে সুগন্ধি বেল ফুলের সঙ্গে কখনই এই ফুলকে গুলিয়ে ফেলবেন না। এটি হল বেলগাছের ফুল, যা থেকে বেল ফল উৎপন্ন হয়। এই বেল ফুল কিছুটা দুর্লভ প্রকৃতির।

কোনরকম রঙিন ফুলের বদলে এই বেলগাছের ফুল দিয়ে প্রতি সোমবার করে শিব ঠাকুরের পুজো করলে, ভক্তের করা সারা জীবনের কঠোর তপস্যার ফল লাভ হয়। মাত্র একটি বেল ফুল বাবার চরণে অর্পন করলেই সারা জীবন কঠোর তপস্যার ফল লাভ হয় বলে মনে করা হয়। পাশাপাশি এই ফুল গোটা জীবনে শুধুমাত্র একবার মহাদেবের চরণে অর্পন করলে, দেহান্তে সেই ভক্তের শিবলোক প্রাপ্তি হয়।

Back to top button