‘সাধারণের সাধ্যের মধ্যে…’, ডোনা গাঙ্গুলীর নাচের স্কুলের বেতন শুনলে চমকে উঠবেন

   

বাংলা হান্ট ডেস্ক : শিল্প-সাহিত্য আর বাঙালি যেন একই সুতোয় গাঁথা। বাংলা থেকে বহু প্রতিভা গোটা বিশ্বে নাম করেছে। এরকমই একজন প্রতিভাবান ব্যক্তিত্ব হলেন সৌরভ (Sourav Ganguly) পত্নী ডোনা গঙ্গোপাধ্যায় (Dona Ganguly)। দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও তার ব্যাপক নামডাক। তিনি একজন নামকরা ওডিশি নৃত্যশিল্পী। তার নাচের স্কুল ‘দীক্ষামঞ্জরী’-তে (Dikshamanjari) বহু শিক্ষার্থী নাচ শিখতে আসে।

দেশের বহু মেয়েই ডোনা গাঙ্গুলীর কাছে নাচ শিখতে চান। তবে মধ্যবিত্ত পরিবারের ছেলে মেয়েদের কাছে নাচ গানের স্বপ্ন অনেকটাই বিলাসিতার মত। যে কারণে এই ইচ্ছে কেবল ইচ্ছেই থেকে যায় অনেকের কাছে। তবে জানেন কি, ডোনা গাঙ্গুলীর কাছে নাচ শেখার খরচ কিন্তু অতটাও বেশি নয়। যাতে দেশের সমস্ত মেয়ে তাদের নাচ শেখার শখ পূরণ করতে পারে তার জন্যই খুবই নূন্যতম টাকায় নাচ শেখান তিনি।

এইদিন এক সাক্ষাৎকারে সৌরভ পত্নী বলেন, ‘দীক্ষামঞ্জরী’ ভর্তির জন্য খরচ হয় ১০০০ টাকা। এছাড়া প্রতি মাসে দিতে হয় ৬০০ টাকা। দীর্ঘদিনে বেতন এর থেকেও কম ছিল। কিন্তু, সম্প্রতি তা ৬০০ টাকা করা হয়েছে।’ পাশাপাশি এটাও জানা যাচ্ছে যে, অনলাইন ব্যাচে ভর্তি হওয়ার জন্য আলাদা করে কোনও টাকা নেওয়া হয়না।

আরও পড়ুন : দুর্গাপূজার ফিতে কেটেই লাখপতি! পুজো উদ্বোধনে টলিউড তারকাদের দর কত জানেন?

কোভিডের সময় থেকেই অনলাইন ক্লাস শুরু হয়েছিল আর তা এখনও চালু আছে। প্রসঙ্গত উল্লেখ্য, ‘দীক্ষামঞ্জরী’তে ভর্তির জন্য আরও বিশদে জানতে হলে +৯১-৭০০৩৬৬৭৮০৪ নম্বরে ফোন বা হোয়াটসঅ্যাপ করতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, খুব শীঘ্রই রুপোলি পর্দায় আসতে চলেছে সৌরভ গাঙ্গুলীর বায়োপিক। আর দাদার ভূমিকায় অভিনয় করবেন আয়ুষ্মান খুরানা। যদিও দুজনের কেউই এই বিষয়ে অফিশিয়াল বিবৃতি দেননি।

আরও পড়ুন : ‘শেষকৃত্যের কাঠ জমা করে রেখেছি, এটাই আমার পুঁজি…’, জীবন নিয়ে আবেগঘন বার্তা নানা পাটেকর

ex rbycveaadvf9 1 1200x768

এর আগে আয়ুষ্মানকে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমি এই নিয়ে এখনই কিছু বলছি না। সমস্ত কিছুর একটা আনুষ্ঠানিক ঘোষণা প্রয়োজন রয়েছে।” এদিকে ডোনা গাঙ্গুলীকে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমার আলাদা করে কিছু চাওয়ার নেই। সমস্ত অভিনেতা অভিনেত্রীই অত্যন্ত ট্যালেন্টেড। ফলে এই দায়িত্ব নির্মাতাদের উপরেই পুরোটা ছেড়ে দেওয়া ভালো।”

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর