টাইমলাইনবিনোদন

জি বাংলায় চাঁদের হাট, ‘সিংহবাহিনী’ শুভশ্রী ছাড়াও কোন ভূমিকায় থাকছেন কে? দেখে নিন ঝটপট

বাংলাহান্ট ডেস্ক: রাত পোহালেই মহালয়া (Mahalaya)। বাঙালির ভোর হবে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে চণ্ডীপাঠ শুনে। আকাশবাণীর ‘মহিষাসুরমর্দিনী’ এখনো মহালয়ার অবিচ্ছেদ‍্য অংশ হয়ে রয়েছে আর থাকবেও। তবে এখন আমদানি হয়েছে টেলিভিশন অনুষ্ঠানেরও। বিভিন্ন চ‍্যানেলের মহালয়ার অনুষ্ঠানের মধ‍্যেও শুরু হয়েছে প্রতিযোগিতা। কোন অভিনেত্রী হবেন মহিষাসুরমর্দিনী আর দর্শকই বা টানা হবে কীভাবে।

এ বছর জি বাংলায় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ‍্যায়কে দেখা যাবে মহিষাসুরমর্দিনী রূপে। চ‍্যানেলের মহালয়ার অনুষ্ঠানের নাম ‘সিংহবাহিনী ত্রিনয়নী’। শুভশ্রী ছাড়াও জি এরই বিভিন্ন সিরিয়ালের অভিনেত্রীরা থাকছেন মহামায়ার নানান রূপ হিসাবে। মহালয়ার প্রাক্কালে জেনে নিন কে রয়েছে কোন ভূমিকায় আর সেই রূপের মাহাত্ম‍্যই বা কী?


দেবী চণ্ডিকা– এই ভূমিকায় দেখা যাবে ‘পিলু’ সিরিয়ালের রঞ্জাকে। শুম্ভ নিশুম্ভকে বধ করতে চণ্ডিকা রূপ নিয়েছিলেন দেবী।


দেবী গন্ধেশ্বরী– এই ভূমিকায় দেখা যাবে ‘গৌরী এলো’ সিরিয়ালের গৌরীকে। গন্ধাসুরকে বধ করতে গন্ধেশ্বরী রূপে প্রকট হয়েছিলেন দেবী।


দেবী কুষ্মাণ্ডা– ‘পিলু’ সিরিয়ালের পিলুকে দেখা যাবে এই রূপে। দেবী কুষ্মাণ্ডা বিশ্ব ব্রহ্মাণ্ডকে সৃজন করেন। এই দেবীর ত্রিনয়ন থেকেই সৃষ্টি হয়েছে মহালক্ষ্মী, মহাসরস্বতী এবং মহাকালীর।


দেবী জগদ্ধাত্রী– ‘লক্ষ্মী কাকিমা সুপারস্টার’ এর হংসিনীকে দেখা যাবে এই ভূমিকায়। দেবী জগদ্ধাত্রী দেবতাদের দর্প চূর্ণ করেন।


দেবী স্কন্দমাতা– এই ভূমিকায় দেখা যাবে ‘লালকুঠি’ সিরিয়ালের অনমিকাকে। এই দেবী তারকাসুর বধকারী কার্তিকেয় জননী। তিনি চিত্তকে শুদ্ধ করেন।


দেবী জয়দূর্গা– এই ভূমিকায় দেখা যাবে ‘মিঠাই’ সিরিয়ালের মিঠাইকে। দেবীর সঙ্গে সর্বদা থাকেন তাঁর দুই সখী জয়া ও বিজয়া। তাঁর আরাধনা করলে অমঙ্গল দূর হয়।


দেবী মহাকালী– ‘উড়ন তুবড়ি’ সিরিয়ালের তুবড়িকে দেখা যাবে এই ভূমিকায়। দেবী মহাকালী অসুরদের সঙ্গে সমস্ত যুদ্ধে বিজয়ী হন।


দেবী পার্বতী– এই ভূমিকায় দেখা যাবে ‘যমুনা ঢাকি’র যমুনাকে। দেবী পার্বতী মহাদেবকে স্বামী হিসাবে পাওয়ার জন‍্য কঠোর তপস‍্যা করেছিলেন। তাঁর আরাধনায় জগতের কল‍্যাণ সাধন হয়।


দেবী মহাসরস্বতী– এই ভূমিকায় দেখা যাবে ‘এই পথ যদি না শেষ হয়’ এর ঊর্মিকে। দেবী কুষ্মাণ্ডার নির্দেশে তিনি ব্রহ্মাণ্ডের সৃজন করেন।


দেবী মহালক্ষ্মী– ‘খেলনা বাড়ি’র মিতুলকে দেখা যাবে এই চরিত্রে। দেবী কুষ্মাণ্ডার নির্দেশে তিনি ব্রহ্মাণ্ডের প্রতিপালন করেন।


দেবী কামাখ‍্যা– ‘উমা’ সিরিয়ালের উমাকে দেখা যাবে এই ভূমিকায়। দেবী কামাখ‍্যা কামদেবের তপস‍্যায় তুষ্ট হয়ে তাঁর সুরূপ ফিরিয়ে দিয়েছিলেন। তিনি ভক্তের প্রার্থনা পূরণ করেন।

Related Articles