এবার যোগির রাজধানী লক্ষ্ণৌতে বৌদ্ধ সম্মেলন! কয়েকশ মানুষ মানতে অস্বীকার করলেন হিন্দু দেবদেবীদের

বাংলাহান্ট ডেস্ক : দিল্লির (Delhi) পর উত্তরপ্রদেশ (UP)। যোগির রাজ্যের রাজধানীতেও এবার আয়োজন করা হল বৌদ্ধ সম্মেলনের। এই সম্মেলনে কয়েক শত মানুষকে বাবা সাহেব আম্বেদকরের (BR Ambedkar) ২২ প্রতিজ্ঞার শপথ দেওয়া হয়। এরই সঙ্গে তাঁদের বৌদ্ধ ধর্মেও আমন্ত্রণ জানানো হয়।

ভারতের সংবিধান প্রণেতা বি আর আম্বেদকর বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছিলেন। তাঁর ধর্মান্তরের দিনটিকে স্মরণ করে ধম্মচক্র প্রবর্তন দিন নামে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়। গত ৫ অক্টোবর সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজেন্দ্র (Rajendra Gautam)। প্রতিবছর এই দিনটি স্মরণ করে প্রচুর সংখ্যক মানুষ বৌদ্ধধর্মে দীক্ষিত হন। এদিনও আম্বেদকরের ২২টি বাণীও উচ্চারণ করেন রাজেন্দ্র-সহ উপস্থিত জনতা।

এই ২২টি বাণীর মধ্যে রয়েছে হিন্দু দেবতাকে অস্বীকার করার বাণী। সকলের সঙ্গে রাজেন্দ্রও এই বাণীগুলি উচ্চারণ করেন। সেখানে তিনি বলেন, ‘ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর-কোনও দেবতার প্রতিই আমার বিশ্বাস নেই। তাই আমি কারোওরই উপাসনা করি না।’ রাজেন্দ্রর এই বাণী উচ্চারণের ভিডিও ভাইরাল হয়ে যায়।

আম আদমি পার্টির মন্ত্রীর এই ভিডিও ভাইরাল হতেই তীব্র নিন্দা করে বিজেপি (BJP)। বলা হয়, এই অনুষ্ঠানে অংশ নিয়ে হিন্দু ও বৌদ্ধ-দুই ধর্মেরই অপমান করেছেন রাজেন্দ্র। সেই সঙ্গে হিন্দু বিদ্বেষ উসকে দেওয়ার অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। পালটা জবাব দিয়ে দিল্লির সমাজকল্যাণ মন্ত্রী বলেন, ‘আমি বৌদ্ধ ধর্মাবলম্বী। সেই নিয়ে কারওর অসুবিধা হচ্ছে কেন? সংবিধানে সমস্ত ধর্মপালন করার স্বাধীনতা রয়েছে।’ এই একই ঘটনা এবার ঘটল উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর