পাকিস্তানে ১২০০ বছরের পুরনো মন্দির ফিরে পাচ্ছে হিন্দুরা, হবে সংস্কারও

বাংলাহান্ট ডেস্ক : দীর্ঘ আইনি লড়াইয়ের পর গত মাসে লাহোরের বিখ্যাত আনারকলি বাজারের কাছে অবস্থিত বাল্মিকি মন্দিরের দখল পেয়েছে সংখ্যালঘু হিন্দুরা। পাকিস্তানের লাহোরে অবস্থিত 1200 বছরের পুরনো হিন্দু মন্দিরকে অবৈধভাবে দখল থেকে মুক্ত করার পর সেটির এখন সংস্কার করা হবে বলেই জানা গিয়েছে। ইটিপিবি (Evacuee Trust Property Board) (ETPB) অর্থাৎ যে সংস্থা পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের উপাসনালয়গুলির তত্ত্বাবধান করে তারাই গত মাসে লাহোরের একটি খ্রিস্টান পরিবারের কাছ থেকে বিখ্যাত আনারকলি বাজার লাহোরের কাছে অবস্থিত বাল্মিকি মন্দিরটি অধিগ্রহণ করে। একটি খ্রিস্টান পরিবার যারা হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছে বলে দাবি করার পাশাপাশি তারা গত দুই দশক ধরে মন্দিরটির জবরদখল করে নিয়েছিল।

ETPB মুখপাত্র আমির হাশমি বলেছেন যে আগামী দিনে ‘মাস্টার প্ল্যান’-এর অধীনে বাল্মীকি মন্দিরের সংস্কার করা হবে। তিনি বলেন, “আজ বাল্মিকি মন্দিরে 100 এরও বেশি হিন্দু, কিছু শিখ ও খ্রিস্টান ধর্মবিশ্বাসী জড়ো হয়েছেন। হিন্দুরা তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করেছে এবং প্রথমবারের মতো লঙ্গারের (প্রসাদ) আয়োজন করা হয়েছে।”

একটি খ্রিস্টান পরিবার কুড়ি বছরেরও বেশি আগে মন্দিরটি দখল করে নিয়েছিল। রাজস্ব রেকর্ডে মন্দিরের জমি ইটিপিবিতে হস্তান্তর করা হলেও, খ্রিস্টান পরিবারটি 2010-2011 সালে সম্পত্তির মালিক দাবি করে আদালতে মামলা করে। বিষয়টি আদালতে পৌঁছালে আদালত এই মিথ্যা দাবি নাকচ করে আবেদনকারীকে তিরস্কার করেন।

উল্লেখ্য,1992 সালে ভারতে বাবরি মসজিদ ধ্বংসের পরে, বিক্ষুব্ধ জনতা বাল্মীকি মন্দিরে হামলা চালায়। উত্তেজিত জনতা কৃষ্ণ ও বাল্মীকি মন্দিরের মূর্তি ভাংচুর করে। এ ছাড়া তারা মন্দির চত্বরের রান্নাঘরের বাসনপত্র ও ক্রোকারিজ ভাঙচুর করে এবং মন্দিরের ভেতরে থাকা প্রতিমার গায়ে সাজানো স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর