দু-ঘন্টায় ধেয়ে আসছে কালবৈশাখী! ঝড়-বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গের ৭ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: চলতি সপ্তাহে বৃহস্পতিবার পর্যন্ত ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। গত দুদিন দুর্যোগপূর্ণ আবহাওয়া ছিল রাজ্যের একাধিক জেলায়। আজও বহাল থাকবে ঝড়-বৃষ্টি। পাশাপাশি বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তর (Weather Department) জানিয়েছে, আজ সন্ধের পর কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা ভিজতে পারে।

   

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী অঞ্চলে এর সম্ভাবনা বেশি। যার জেরে জারি হয়েছে হলুদ সতর্কবার্তা। ঘন্টায় ৪০-৫০ কিমি হতে দমকা হাওয়া বইতে। শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। ঝড়ের সময় নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবারের পর বুধ, বৃহস্পতিবারও ঝড়-বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ বঙ্গের জেলায় জেলায় দুর্যোগের আশঙ্কা। এই দুদিন জারি রয়েছে অরেঞ্জ অ্যালার্ট। শুক্রবার থেকে ফের স্বাভাবিক হতে পারে পরিস্থিতি। আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরের নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে বিস্তৃত রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত৷ আর এই সাইক্লোনের জেরেই ঝড়-বৃষ্টি।

মঙ্গলবার উত্তরবঙ্গের কোনো জেলাতে ঝড়-বৃষ্টি সম্ভাবনা নেই। তবে বুধবার থেকে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহযোগে হাল্কা থেকে মাাঝারি বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইবে।

weather n

আরও পড়ুন: ২৪ ঘণ্টার মধ্যে সরানো হল বিবেককে! রাজ্য পুলিশের নয়া ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়

আগামী ২৩ মার্চ থেকে উত্তরবঙ্গে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা। এই সময়ের মধ্যে নিম্নচাপ অক্ষরেখা উত্তরবঙ্গের ওপর দিয়ে যাবে। যার কারণে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প চলে যাবে। আর তা থেকেই ওখানে বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা। ইতিমধ্যেই জারি হয়েছে সতর্কতা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর