পাকিস্তানে ঢুকে ২০ জন জঙ্গি মেরেছে RAW! ‘নিয়ম মানা যায়না…’, জল্পনা বাড়ালেন জয়শঙ্কর

   

বাংলা হান্ট ডেস্ক : বিগত কয়েক মাসে ধারাবাহিকভাবে খুন হয়ে চলেছে ভারত বিরোধী জঙ্গীরা। যার বেশিরভাগটাই হয়েছে পাকিস্তানে (Pakistan)। গত কয়েকবছরে কম করে হলেও ২০ জন জঙ্গি নেতা খুন হয়েছে পাক প্রদেশে। যার সবকটিতেই নয়া দিল্লিকে (New Delhi) কাঠগড়ায় দাঁড় করিয়েছে ইসলামাবাদ। দিনকয়েক আগেই ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ও দাবি করেছে এই হত্যাকাণ্ডের পেছনে রয়েছে ‘র’ (RAW)।

তারপর থেকেই প্রশ্ন, সত্যিই কি রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং-র তত্ত্বাবধানেই চলছে এই হত্যালীলা? যদিও ‘দ্য গার্ডিয়ান’র দাবি উড়িয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ভীনদেশে গিয়ে হত্যালীলা চালানো আর যাই হোক ভারতের রীতি নয়। যদিও তাতেও বিতর্ক থামেনি। তাই সম্প্রতি এই বিষয়ে ফের একবার নিজের মত স্পষ্ট করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।

গত শুক্রবার মহারাষ্ট্রের পুনেতে অনুষ্ঠিত একটি সভায় অংশ নিয়েছিলেন এস জয়শঙ্কর। সেখানেই তিনি বলেন, ‘২৬/১১ মুম্বই হামলার পর সকলেই পাকিস্তানকে জবাব দিতে চেয়েছিল, কিন্তু ইউপিএ সরকার বহু আলোচনার পরে সিদ্ধান্ত নিয়েছিল, পাকিস্তানে আক্রমণ করার মূল্য অনেক বেশি হতে পারে। কিন্তু মুম্বইয়ের মতো ঘটনায় যদি আপনি জবাব না দেন, তাহলে পরের ঘটনাগুলি আটকাবেন কীভাবে?’

আরও পড়ুন : ১৯৪৭-এই করে দেয় বন্ধ, পাকিস্তানের ঐতিহাসিক হিন্দু মন্দির ভেঙে তৈরি হচ্ছে শপিং মল

এখানেই শেষ নয়, এর সাথে জয়শঙ্কর আরও বলেন, গত ২০১৪ সাল থেকেই বিদেশনীতিতে একাধিক পরিবর্তন এসেছে‌। ৫০ শতাংশ পুরনো নীতি ফলো করলে ৫০ শতাংশ নীতি বদলে ফেলা হয়েছে। বিশেষ করে সন্ত্রাসবাদ ইস্যুতে যথেষ্ট বদল এনেছে ভারত। জয়শঙ্করের কথায়, ‘কোনো দেশ যদি সন্ত্রাসবাদকে ব্যবহার করে আলোচনার টেবিলে বসার চেষ্টা করে, তাহলে তা মেনে নেওয়া যায় না।’

আরও পড়ুন : প্লে অফে খেলবে এই ৪ দল! IPL গ্রুপ পর্বেই হয়ে গেল বড় ভবিষ্যদ্বাণী

pakistan attack report update 1.jpg

উল্লেখ্য যে, গত কয়েক বছর ধরেই হত্যালীলা চলছে পাকিস্তানে। ইসলামাবাদের অভিযোগ, ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ রয়েছে এর পেছনে। ধারাবাহিকভাবে ২০ জন জঙ্গিকে খুন করা হয়েছে পাকিস্তানের মাটিতে। তাৎপর্যপূর্ণভাবে এই সকলেই ভারত বিরোধী সন্ত্রাসী। যদিও দ্য গার্ডিয়ানের এই দাবিকে সাফ কথায় নাকচ করেছেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর