৩০ সেপ্টেম্বর নয়, এবার এইদিন পর্যন্ত জমা দেওয়া যাবে ২,০০০-এর নোট! জানিয়ে দিল RBI

বাংলা হান্ট ডেস্ক: ২,০০০ টাকার নোট এক্সচেঞ্জ এবং জমা করার ক্ষেত্রে RBI (Reserve Bank Of India)-এর পূর্ব ঘোষণা অনুযায়ী শেষ দিন ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। যদিও, এক্ষেত্রে ফের দিন বৃদ্ধির বিষয়ে জল্পনা শুরু হয়েছিল। তবে, এবার সেই জল্পনার অবসান ঘটিয়েই রিজার্ভ ব্যাঙ্ক ২,০০০ টাকার নোট এক্সচেঞ্জ এবং জমা করার শেষ তারিখ ৭ অক্টোবর, ২০২৩ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত ১৯ মে, ২০২৩ তারিখে বাজারে প্রচলিত ২,০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। এমতাবস্থায়, ব্যাঙ্কগুলি থেকে প্রাপ্ত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, ১৯ মে পর্যন্ত ২,০০০ টাকার নোটের মোট সার্কুলেশন ছিল ৩.৫৬ লক্ষ কোটি টাকা।

2,000 notes can be deposited till this date

তবে, ইতিমধ্যেই ৩.৪২ লক্ষ কোটি টাকার নোট ব্যাঙ্কগুলিতে ফেরত এসেছে। ২৯ সেপ্টেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, আর মাত্র ০.১৪ লক্ষ কোটি টাকার ২,০০০-এর নোট সার্কুলেশনে রয়েছে। অর্থাৎ, এখনও পর্যন্ত প্রায় ৯৬ শতাংশ নোট জমা পড়েছে।

আরও পড়ুন: মাধ্যমিক পাশেই মিলবে চাকরি! বিপুল শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি রেলের, এভাবে করুন আবেদন

কি বলা হয়েছে বিজ্ঞপ্তিতে: এদিকে, RBI-এর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৮ অক্টোবর, ২০২৩ থেকে ব্যাঙ্কের শাখাগুলিতে ২,০০০ টাকার নোট জমা দেওয়া এবং এক্সচেঞ্জ করার বিষয়টি বন্ধ হয়ে যাবে। এমতাবস্থায়, ৮ অক্টোবরের পরে RBI-এর ১৯ টি ইস্যু অফিসে প্রতি বারে ২০,০০০ টাকা পর্যন্ত ২,০০০ টাকার নোট বদলানো যাবে।

আরও পড়ুন: সর্বোচ্চ গতি ঘন্টায় ৩৫০ কিমি! এবার সমুদ্রের ওপর দিয়ে প্রথম দ্রুতগামী ট্রেন পরিষেবা চালু করল চিন

অর্থাৎ, ৮ অক্টোবরের পরে, অবশিষ্ট ২,০০০ টাকার নোট শুধুমাত্র RBI-এর ১৯ টি ইস্যু অফিসের মাধ্যমে জমা করা যাবে। পাশাপাশি, ডাক বিভাগের মাধ্যমেও RBI-এর ১৯ টি ইস্যু অফিসে ২,০০০ টাকার নোট পাঠানো যাবে। এই নোটের মূল্য সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে জমা হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর