যাত্রীরা পান পরিচ্ছন্ন খাবার! সবাইকে টপকে এই রাজ্যের ২১ টি রেল স্টেশন পেল “Eat Right Stations” সার্টিফিকেট

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সমগ্র দেশজুড়ে (India) ক্রমবর্ধমান যাত্রীদের কথা মাথায় রেখে এবং তাঁদের সুষ্ঠুভাবে পরিষেবা প্রদানের লক্ষ্যে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে রেলের (Indian Railways) তরফে। যার ফলে, প্রত্যক্ষভাবে লাভবান হচ্ছেন যাত্রীরা। এমতাবস্থায়, এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সাম্প্রতিক উন্নয়নের পরিপ্রেক্ষিতে ভারতের ১১৪ টি রেল স্টেশন মর্যাদাপূর্ণ “Eat Right Station” সার্টিফিকেশন পেয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এর মধ্যে শুধুমাত্র কেরালারই ২১ টি স্টেশন রয়েছে। অর্থাৎ, বাকি রাজ্যদের এই তালিকায় পেছনে ফেলেছে কেরালা। উল্লেখ্য যে, এই সার্টিফিকেটটি যাত্রীদের পরিষ্কার পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যকর খাবার সরবরাহ করার জন্য স্টেশনের পরিষেবাকে নির্দেশ করে।

   

পাশাপাশি, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) খাদ্য সংরক্ষণ এবং স্বাস্থ্যবিধি মান মেনে চলা রেল স্টেশনগুলিকে সার্টিফিকেট প্রদান করে। এমতাবস্থায়, সারা দেশের মোট ৭৩৪৯ টি স্টেশনের মধ্যে মাত্র ১ শতাংশ স্টেশন এই গুরুত্বপূর্ণ সার্টিফিকেট পেয়েছে। জানিয়ে রাখি যে, কেরালায় মোট ১৯৯ টি স্টেশন রয়েছে। যার মধ্যে ২১ টি স্টেশন পেয়েছে এই সার্টিফিকেট।

এদিকে, এই সার্টিফিকেশনের প্রাথমিক উদ্দেশ্য হল রেল স্টেশনগুলিতে স্বাস্থ্যকর, পুষ্টিকর এবং নিরাপদ খাবারের বিষয়টি নিশ্চিত করা। এই সার্টিফিকেশন স্টল সহ স্টেশনগুলির মধ্যে থাকা ক্যাটারিং প্রতিষ্ঠানগুলিকে অন্তর্ভুক্ত করে খাবার পরিচালনা এবং প্রস্তুত করার জন্য নিরাপদ পদ্ধতি বাস্তবায়নের গ্যারান্টি দেয়।

21 railway stations of this state got "Eat Right Stations" certificate

কিসের ওপর ভর করে স্টেশনগুলি নির্বাচন করা হয়: এই সার্টিফিকেট পাওয়ার জন্য স্টেশনগুলির জলের গুণমান, পরিচ্ছন্নতা, স্যানিটেশন, পেস্ট কন্ট্রোল, রেজিস্টার রক্ষণাবেক্ষণ এবং খাদ্য সামগ্রীর ইন্সপেকশনের ওপর মূল্যায়ন করা হয়। সার্টিফিকেটটি FSSAI-এর নেতৃত্বে Eat Right India অভিযানের অংশ। পাশাপাশি, এটি Eat Right রেল স্টেশনেরও একটি উদ্যোগ।

আরও পড়ুন: লোহিত সাগরে মিসাইলের বৃষ্টি হুথি বিদ্রোহীদের! বড় বিপদের মুখে ভারতও, ইরানের কাছ থেকে কি মিলবে সাহায্য?

কেরালার এই ২১ টি রেল স্টেশন পেয়েছে “Eat Right Station” সার্টিফিকেশন:
১. তিরুচিরাপল্লী রেল স্টেশন
২. পারপানংদি রেল স্টেশন
৩. চালক্কুদি রেল স্টেশন
৪. থ্যালাসেরি (TLY) রেল স্টেশন
৫. কান্নুর (ক্যান) রেল স্টেশন
৬. পালাক্কাদ জংশন রেল স্টেশন
৭. চেঙ্গানুর রেল স্টেশন
৮. শোরনুর জংশন রেল স্টেশন
৯. তিরুর রেল স্টেশন
১০. ভাদাকারা রেলওয়ে স্টেশন
১১. চাঙ্গানাসেরি রেল স্টেশন

আরও পড়ুন: লেনদেনের ক্ষেত্রে নয়া পদক্ষেপ! শীঘ্রই UPI-র মাধ্যমে ডলারে করা যাবে পেমেন্ট, প্রস্তুতি নিচ্ছে NPCI-RBI

১২. আলাপ্পুঝা রেল স্টেশন
১৩. ভার্কালা শিবগিরি রেল স্টেশন
১৪. করুণাগাপ্পল্লী রেল স্টেশন
১৫. আঙ্গমালি, কালাদি রেল স্টেশনের জন্য
১৬. আলুভা রেল স্টেশন
১৭. তিরুভাল্লা রেল জংশন
১৮. কোট্টায়াম রেল জংশন
১৯. ত্রিশূর রেল স্টেশন
২০. তিরুবনন্তপুরম রেল স্টেশন
২১. কোল্লাম রেল স্টেশন

সম্পর্কিত খবর