পশ্চিমবঙ্গে ২০ বছরে সবথেকে বড় লগ্নি! এই জেলায় হল ৩,০০০ কোটির রাসায়নিক কারখানার শিলান্যাস

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, ইতিমধ্যেই হলদিয়া পেট্রোকেমিক্যালস (Haldia Petrochemicals) ৩,০০০ কোটি টাকায় নয়া কারখানার শিল্যান্যাস করল। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, শেষ দু’দশকে এটাই হল রাজ্যে সবথেকে বড় অঙ্কের লগ্নি। এমতাবস্থায়, এটি ভারতের বৃহত্তম ফেনল কারখানাও হতে চলেছে।

   

গত বুধবার হলদিয়া পেট্রোকেমিক্যালসের আধিকারিকরা প্রপিলিন কারখানার শিলান্যাস অনুষ্ঠানে হাজির ছিলেন। জানা গিয়েছে, ওই কারখানায় হলদিয়া পেট্রোকেমিক্যালস বছরে ৩০০ কিলো টন ফেনল তৈরি করতে পারবে। পাশাপাশি, অ্যাসিটোন তৈরি হবে ১৮৫ কেটিপিএ।

3,000 crore chemical plant was laid in this district of West Bengal

এই প্রসঙ্গে হলদিয়া পেট্রোকেমিক্যালসের হোলটাইম ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার নবনীত নারায়ণ জানিয়েছেন যে, এর ফলে অল্প সময়ের মধ্যেই শিল্পের ব্যাপক উন্নতি হবে। পাশাপাশি, তাঁরা যে কারখানা গড়ে তুলছেন, তার মাধ্যমে প্রচুর শিল্পও আসবে। যা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

আরও পড়ুন: অবশেষে DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের! বিজ্ঞপ্তি জারি নবান্নের, কার্যকর ১ জানুয়ারি থেকেই

এদিকে, হলদিয়া পেট্রোকেমিক্যালস কর্তৃপক্ষ অনুমান করছে যে, ভারতের বৃহত্তম প্রপিলিন কারখানার জন্য ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। এমতাবস্থায়, ২০২৬ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যেই এই কারখানার কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। কারখানাটিতে মূলত ফেনল এবং অ্যাসিটোন তৈরি করা হবে।

আরও পড়ুন: চূড়ান্ত পরীক্ষায় মিলল ফুল মার্কস! উধমপুর-বারামুলা রেললাইনে সফলভাবে সম্পন্ন হল হাই স্পিড ট্রেন টেস্ট

উল্লেখ্য যে, নতুন এই উদ্যোগের মাধ্যমে হলদিয়া পেট্রোকেমিক্যালস রাসায়নিক ক্ষেত্রে যে পরিমাণ ব্যবসা করে, সেটা আরও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে, অতিরিক্ত ব্যবসার অঙ্ক ৫,০০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। এর পাশাপাশি অনুসারী শিল্পেও অগ্রগতি ঘটবে।