অবশেষে DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের! বিজ্ঞপ্তি জারি নবান্নের, কার্যকর ১ জানুয়ারি থেকেই

বাংলা হান্ট ডেস্ক: রাজ্যের সরকারি কর্মচারীরা (Government Employees) বিগত কয়েকমাস ধরে সরকারের কাছে মহার্ঘ ভাতা অর্থাৎ DA (Dearness Allowance) বৃদ্ধির আবেদন জানিয়ে আসছেন। এমনকি, এই বিষয়টি রীতিমত আন্দোলনের পর্যায়েও পৌঁছে গিয়েছে। পাশাপাশি, DA বৃদ্ধির দাবিতে হয়েছে কর্মবিরতিও। তবে, এই আবহে সরকারি কর্মচারীদের জন্য চার শতাংশ DA-র ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

   

মূলত, গত ২১ ডিসেম্বর পার্ক স্ট্রিটে বড়দিনের উৎসবের উদ্বোধন করতে গিয়ে সরকারি কর্মচারীদের জন্য এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এমতাবস্থায়, নবান্নের তরফে সরকারি কর্মচারীদের DA দেওয়ার বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হল। পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর বৃহস্পতিবার সন্ধ্যায় এই বিজ্ঞপ্তিটি জারি করেছে।

Finally Dearness Allowance was extended to state government employees

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে সরকারি কর্মচারী থেকে শুরু করে সরকার অনুমোদিত শিক্ষাঙ্গনের কর্মচারী সহ স্বশাসিত সংস্থা, সরকার অধীনস্থ পঞ্চায়েত ও পঞ্চায়েত কর্মী, পুরসভা, পুরনিগম স্থানীয় বোর্ড ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবং তাঁদের পরিবারের পেনশন প্রাপকরা এই DA বৃদ্ধির সুবিধা পাবেন। এর পাশাপাশি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, ইতিমধ্যেই DA দেওয়ার সিদ্ধান্তে রাজ্যপাল সব দিক খতিয়ে দেখে সিলমোহর দিয়েছেন।

আরও পড়ুন: চূড়ান্ত পরীক্ষায় মিলল ফুল মার্কস! উধমপুর-বারামুলা রেললাইনে সফলভাবে সম্পন্ন হল হাই স্পিড ট্রেন টেস্ট

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এত দিন রাজ্য সরকারি কর্মচারীরা DA পেতেন ৬ শতাংশ হারে। পাশাপাশি, বৃহস্পতিবারের ঘোষণার পর থেকে তাঁরা DA পাবেন ১০ শতাংশ হারে। এদিকে, মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন যে, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই ঘোষণা কার্যকর হবে। সেই অনুযায়ী, গত ৩ জানুয়ারি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হল। উল্লেখ্য যে, ৪ শতাংশ DA বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের DA-র ফারাক কমে হল ৩৬ শতাংশ।

আরও পড়ুন: আকাশের স্ত্রীকে ৪৫১ কোটির নেকলেস উপহার নীতার, মুকেশ আম্বানির গিফট জানলে কপালে উঠবে চোখ

এদিকে, রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ DA বৃদ্ধির ফলে সরকারের মোট ২,৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। তবে, এই DA-তে খুশি নন সরকারি কর্মচারীরা। বরং, তাঁরা বকেয়া DA-র জন্য তাঁদের দাবি বজায় রেখেছেন। যদিও, DA বৃদ্ধির ঘোষণার সময়ে মমতা স্পষ্ট জানিয়েছিলেন যে, ‘‘কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে DA বাধ্যতামূলক হলেও রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। কারণ, রাজ্যে DA ঐচ্ছিক।’’