৫,০০০ বছর আগেও পার্টি করত মানুষ, পান করা হত বিয়ারও! “প্রমাণ” মিলল এখানে

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে “উইকএন্ড” হোক কিংবা কোনো বিশেষ দিন, মুহূর্তগুলিকে আরও বেশি করে স্মরণীয় করে তুলতে অনেকেই মেতে ওঠেন পার্টিতে (Party)। পাশাপাশি, তার সাথে থাকে সুরাপানের ব্যবস্থাও। সর্বত্রই এই রেশ এখন পরিলক্ষিত হয়। কিন্তু, কখনও ভেবে দেখছেন যে হাজার হাজার বছর আগে মানুষের জীবনযাত্রা ঠিক কিরকম ছিল? কিংবা তখনও কি বিনোদনের জন্য কোনো বিশেষ ব্যবস্থা ছিল? তবে, এবার এহেন প্রশ্নেরই উত্তর সামনে এসেছে।

হ্যাঁ, সম্প্রতি ৫,০০০ বছর আগে মানুষের জীবনযাপন ঠিক কেমন ছিল সেই প্রসঙ্গে বিস্তারিত তথ্য জানা গিয়েছে। ইতিমধ্যেই ইরাকে (Iraq) খননকার্যের সময়ে প্রায় ৫,০০০ বছরের পুরোনো পাব ও রেস্তোরাঁর ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া গেছে। আর সেখান থেকে মিলেছে কিছু অবাক করা তথ্যও। বর্তমান প্রতিবেদনে সেগুলি বিস্তারিতভাবে উপস্থাপিত করা হল।

কি বলা হয়েছে রিপোর্টে: এই প্রসঙ্গে একটি রিপোর্টে বলা হয়েছে যে, দক্ষিণ ইরাকে খননকার্যের সময় গবেষকরা কিছু জিনিস খুঁজে পেয়েছেন। এমতাবস্থায়, ২৭০০ খ্রিস্টপূর্বাব্দে সাধারণ মানুষের জীবনযাত্রা কেমন ছিল, তা এই আবিষ্কারের পর জানা যাবে। ওই খননে মাটির চুল্লি, ফ্রিজ, রেস্টুরেন্ট ও পাবের সন্ধান পাওয়া গেছে। এছাড়াও, গবেষকরা শঙ্কু আকৃতির বাটিও খুঁজে পেয়েছেন। যেখানে মাছের অবশিষ্টাংশ রয়েছে।

মূলত, ইউনিভার্সিটি অফ পেনসিলভ্যানিয়া এবং পিসা ইউনিভার্সিটির যৌথ দল একটি প্রাচীন রেফ্রিজারেশন সিস্টেম, একটি বড় ওভেন, খাওয়ারের জন্য বেঞ্চ এবং প্রায় ১৫০ টি সার্ভিং বাটি আবিষ্কার করেছে। এই প্রসঙ্গে রিপোর্টে বলা হয়েছে, ওই খননে বিয়ারের উপস্থিতির প্রমাণও পাওয়া গেছে। গবেষকদের দাবি, আমাদের পূর্বপুরুষরা ৫ হাজার বছর আগে বিয়ার পান করতেন। ইতিমধ্যেই প্রোজেক্ট ডিরেক্টর হলি পিটম্যানের মতে, “আমরা ফ্রিজ, কয়েকশ বাসনপত্র এবং মানুষের বসার জন্য বেঞ্চও পেয়েছি।” তিনি বলেন, এখানে এসে সবাই বিশ্রাম নিতেন।

whatsapp image 2023 02 16 at 7.35.00 pm

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই চমকপ্রদ আবিষ্কার লাগাশ নামক ১,০০০ একর বিস্তৃত প্রত্নতাত্ত্বিক স্থানে করা হয়েছে। জানা গিয়েছে, আর্লি ডাইন্যাস্টিক পিরিয়ডে এটি একটি শিল্প কেন্দ্র ছিল। পাশাপাশি, গবেষণা অনুসারে লাগাশ দক্ষিণ মেসোপটেমিয়ার বৃহত্তম শহরগুলির মধ্যে অন্যতম একটি হিসেবে বিবেচিত হত। মূলত, সেটি একটি অর্থনৈতিক, রাজনৈতিক ও ধর্মীয় কেন্দ্রও ছিল। এই শহরের বাসিন্দারা গবাদি পশু পালন, মাছ ধরার কাজ ও চাষাবাদ করতেন। পিটম্যান বলেছেন যে, খননকারী দলটি ২৭০০ খ্রিস্টপূর্বাব্দের দিকে পাব ব্যবহার করা মানুষদের পেশা সম্পর্কে জানার চেষ্টা করছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর