বিশ্বকাপের সেরা ১১-য় নেই কোনও পাকিস্তানি! শামি, কোহলি থাকলেও এই ভারতীয়র সাথে অন্যায় ICC-র

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ অবশেষে শেষ হলো ২০২৩ সালে ভারতের মাটিতে আয়োজিত ওডিআই বিশ্বকাপ (2023 ODI World Cup)। ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) অসহায় আত্মসমর্পণ করে রোহিত শর্মার (Rohit Sharma) ভারতীয় দল (Indian Cricket Team)। বিরাট কোহলি (Virat Kohli) টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, মহম্মদ শামি (Mohammed Shami) টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হলেও কাজের কাজটা হলো না। গোটা টুর্নামেন্ট জুড়ে ভালো ক্রিকেট খেলেও আইসিসি ট্রফি ছুঁতে পারলেন না লোকেশ রাহুল (KL Rahul), যশপ্রীত বুমরারা (Jasprit Bumrah)।

rohit's team india

ভারতের ক্রিকেটাররাই সেরা:
এই টুর্নামেন্ট শেষ হওয়ার পর আইসিসি এবার বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে। ফাইনালে বিশ্রী ভাবে হারলেও সেই একাদশে ভারতীয় ক্রিকেটারদের জয়জয়কার। সেরা দলে মোট ১২ জন ক্রিকেটারের নাম রেখেছে আইসিসি তাদের মধ্যে একজন হলেন টুয়েলভথ ম্যান। কিন্তু মূল একাদশের মধ্যেই রয়েছেন ৬ জন ভারতীয় তারকা।

অন্যায় ভারতীয় বংশোদ্ভূত তারকার সাথে:
এতজন ভারতীয় জায়গা পেলেও চলতি টুর্নামেন্টে অসাধারণ পারফরম্যান্স করা দুই ভারতীয় বংশোদ্ভূত কিন্তু অন্য দলের হয়ে ক্রিকেট খেলা দুই তারকার জায়গা হয়নি এই একাদশে। এর মধ্যে প্রথম জন হলেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার রাঁচিন রবীন্দ্র। সচিন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে তিনি ২৫ বছরের কম বয়সী কোনও ক্রিকেটারের একটি নির্দিষ্ট বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করার রেকর্ড করেছেন। অপরজন হলেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ। অসাধারণ বোলিং করে তিনি গোটা টুর্নামেন্টে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করেছেন। আফ্রিকার ইতিহাসের একটি ক্রিকেট বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের সম্মান অর্জন করেছেন। কিন্তু আইসিসি তাদের নাম সেরা একাদশের জন্য বিবেচনা করেনি।

rachin

keshav maharaj

আরও পড়ুন: শুধু বিশ্বকাপ নয়, ফাইনাল শেষে কোহলির থেকে আরও একটি বিশেষ জিনিস নিয়ে নিলেন এই অজি ক্রিকেটার

সেরা একাদশের ভারতীয়রা:
এই সেরা একাদশে যে ভারতীয়রা জায়গা করে নিয়েছেন তারা প্রত্যেকেই এই বিশ্বকাপে ধারাবাহিক পারফরম্যান্স করেছেন। বিরাট কোহলি (৭৬৫ রান) বা রোহিত শর্মার (৫৯৭ রান) এই একাদশে জায়গা পাওয়া নিয়ে কোনো প্রশ্ন ওঠার অবকাশ নেই। একই কথা প্রযোজ্য লোকেশ রাহুল (৪৫২ রান) ও মহম্মদ শামির (২৪ উইকেট) ক্ষেত্রে। সেমিফাইনালে খুব একটা ভালো পারফরম্যান্স না করতে পারলেও বাকি টুর্নামেন্টে ভালো ছন্দে ছিলেন যশপ্রীত বুমরা (২০ উইকেট)। একমাত্র রবীন্দ্র জাদেজার (১২০ রান/১৬ উইকেট) জায়গা পাওয়া নিয়ে কিছুটা প্রশ্ন উঠতে পারে। তবে তিনি ফাইনাল বাদে বাকি সময় দলের প্রয়োজনে কিছু না কিছু মনে রাখার মতো করে দেখিয়েছেন। আর এর পাশাপাশি রোহিত শর্মা আইসিসি নির্বাচিত এই সেরা একাদশের অধিনায়ক হয়েছেন।

আরও পড়ুন: IPL খেলার দরকার নেই! ১ লাখ দর্শককে চুপ করিয়ে কি রোহিতকে খোঁচা দিলেন অজি নেতা কামিন্স?

আইসিসি নির্বাচিত সেরা একাদশ:
কুইন্টন ডি কক (৫৯৪ রান), রোহিত শর্মা, বিরাট কোহলি, ড্যারেল মিচেল (৫৫২ রান), লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল (৪০০ রান/৬ উইকেট), রবীন্দ্র জাদেজা, যশপ্রীত বুমরা, দিলশান মধুশঙ্কা (২১ উইকেট), অ্যাডাম জাম্পা (২৩ উইকেট), মহম্মদ শামি
দ্বাদশ ব্যক্তি: জেরাল্ড কোয়েটজে (২০ উইকেট)

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর