নতুন বছরেই মিলবে সুখবর, বকেয়া DA নিয়ে জবাব দিতে বলা হল রাজ্যকে! আশায় বুক বাঁধছেন সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্ক : যেখানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা এবার ৫১ শতাংশ ডিএ (Dearness Allowance) পেতে চলেছে সেখানে রাজ্য সরকারের কর্মচারীরা পাচ্ছেন অনেকটাই কম। আর সেই সমস্যার সুরাহার দাবিতে রাজ্যের প্রশাসনিক ট্রাইবুনালের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের সরকারি কর্মীরা (Recruitment Scam)। সেখানেই ট্রাইবুনাল জানায়, এবার ৬ দফার বকেয়া ডিএ-র পুরোটাই মিটিয়ে দিতে বাধ্য সরকার।

   

এমনকি ট্রাইবুনাল জানতে চায়, সরকার কোন তারিখের মধ্যে কর্মচারিদের এই বকেয়া টাকা মিটিয়ে দিতে সক্ষম হবে? এবং আজকের মধ্যেই তা জানানোর নির্দেশ দিয়েছিল ট্রাইবুনাল। সেই সাথে এটাও বলে দেওয়া হয়েছিল যে, চলতি বছরের ১১ ডিসেম্বরের মধ্যে রাজ্য যদি কোনও তারিখ দিতে না পারে তাহলে ট্রাইব্যুনাল নিজেই ডেডলাইন বেঁধে দেবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বকেয়া ডিএ নিয়ে কেরল সরকার জানিয়েছিল, তাদের কাছে এত টাকা নেই যে সমস্ত কর্মচারীদের বকেয়া মেটাতে পারে। টাকার ঘাটতির কারণেই নাকি কর্মচারীদের বকেয়া মেটাতে পারছেনা তারা। এই প্রসঙ্গে কর্মচারীদের পাল্টা যুক্তি ছিল, সরকারের ভাণ্ডারে টাকার সাথে মহার্ঘ ভাতার কোনও সম্পর্ক থাকতে পারে না। তাদের বকেয়া মেটানো রাজ্যের কর্তব্য।

আরও পড়ুন : বছর শেষে সুখবর, যাত্রী সুবিধার্থে বিশেষ পরিষেবা আনছে ভারতীয় রেল! ভ্রমণ হবে আরও সহজ

dearness allowance

এই ঘটনার পরপরই ট্রাইব্যুনালের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকারের কর্মচারীরা। আর তখনই ট্রাইব্যুনালের তরফে জানতে চাওয়া হয়, ঠিক কোন তারিখের মধ্যে বকেয়া টাকা দিতে পারবে সরকার? এবং আজকেই ছিল তার শেষ তারিখ। এমতাবস্থায় কেরল সরকারের পরবর্তী পদক্ষেপ কী হয় তার দিকে তাকিয়ে সংশ্লিষ্ট রাজ্যের সমস্ত কর্মচারীরা।