অবশেষে বিরাট জয়! ৩০ মার্চ সমস্ত বকেয়া DA ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে

বাংলা হান্ট ডেস্কঃ আসন্ন লোকসভা নির্বাচন। তার আগেই সুখবর। শীঘ্রই কপাল খুলতে চলেছে সরকারি কর্মীদের (Government Workers)। রিপোর্ট অনুযায়ী, ৩০ মার্চ অর্থাৎ আগামীকাল শনিবার সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। হ্যাঁ, ঠিক এমনটাই জানা যাচ্ছে। কারা কারা টাকা পাবেন, জানুন বিস্তারে।

   

জানিয়ে রাখি, এপ্রিল থেকেই বর্ধিত হারে ডিএ (DA) ঢুকে যাবে সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে। সম্প্রতি ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। সেই বর্ধিত ডিএ পেয়ে যাবেন সরকারি কর্মীরা। শুধু বর্ধিত হারে ডিএ নয় তার পাশাপাশি বকেয়া ডিএ ও পাবেন সরকারি কর্মীরা। জানা যাচ্ছে আগামী ৩০ মার্চ, শনিবার বেতন পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। যেহেতু পরদিন অর্থাৎ ৩১ মার্চ রবিবার পড়েছে তাই মনে করা হচ্ছে ৩০ তারিখই বেতন ঢুকে যাবে সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে।

তবে ৩১ মার্চ অর্থনৈতিক বর্ষের শেষ দিন থাকার কারণে যে সব ব্যাঙ্কের শাখার সঙ্গে সরকারের লেনদেন জড়িত রয়েছে সেই শাখাগুলিকে খোলা রাখার নির্দেশ দিয়েছে আরবিআই (RBI)। তবে মনে করা হচ্ছে ৩০ তারিখই বেতন পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। যদিও এই বিষয়ে সরকারিভাবে কোনো ঘোষণা করা হয়নি। যদি ৩০ তারিখ বেতন না ঢোকে তাহলে ৩১ তারিখে ঢুকে যাবে।

জানিয়ে রাখি সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফের এক দফায় ডিএ বৃদ্ধি করেছে সরকার। আগে তারা ৪৬% হারে ডিএ পেতেন। ফের ৪% ডিএ বৃদ্ধি করা হয়েছে। যার ফলে এবার থেকে ৫০ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। জানুয়ারি মাস থেকে বর্ধিত ডিএ পাবেন সরকারি কর্মীরা।

da hike

আরও পড়ুন: ভোট প্রচারে বেরিয়ে তুমুল ক্ষোভের মুখে TMC প্রার্থী সায়নী ঘোষ! তারপর যা হল….

মার্চের শেষে যে বেতন মিলবে তার সঙ্গে ৫০ শতাংশ ডিএ যুক্ত থাকবে। পাশাপাশি জানুয়ারি এবং ফেব্রুয়ারির বর্ধিত ডিএ-ও বাড়বে। সব মিলিয়ে মার্চেই লটারি লাগছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। একসঙ্গে সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। জানিয়ে রাখি, ডিএ-র পাশাপাশি হাউস রেন্ট অ্যালোওয়েন্স অর্থাৎ বাড়ি ভাড়ার ভাতা, টিচিং অ্যালোওয়েন্স, ট্রাভেল অ্যালোওয়েন্স, ড্রেস অ্যালোওয়েন্স, চিলড্রেন্স এডুকেশন অ্যালাউন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যাকাউন্স, হস্টেল সাবসিটি, গাড়ি ভাড়ার ভাতা, গ্র্যাচুইটি, মাইলেজ অ্যালাউন্স ফর ওউন ট্রান্সপোর্ট ও ডেইলি অ্যালাউন্স ভাতাও বেড়েছে সরকারি কর্মীদের।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর