মোদী সরকারের বড় সিদ্ধান্ত, কাশ্মীরে খুলে দেওয়া হবে বন্ধ হয়ে থাকা ৫০ হাজার মন্দির

বাংলা হান্ট ডেস্কঃ জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর কেন্দ্র সরকার আরও একটি বড় সিদ্ধান্ত নিতে চলেছে। কেন্দ্র সরকার জম্মু কাশ্মীর বন্ধ হয়ে থাকা মন্দির আর স্কুল গুলো নিয়ে একটি সমিক্ষা করার আদেশ দিয়েছে। এই সমীক্ষার পর ওই মন্দির এবং স্কুল গুলোকে খলা হবে। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকায় থাকা কাশ্মীর পণ্ডিতদের সাক্ষাৎ এর পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়। গতকাল আমেরিকায় কাশ্মীর পণ্ডিতদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আপনারা অনেক কষ্ট সহ্য করেছেন।

সোমবার ব্যাঙ্গালুরুতে কেন্দ্রীয় গৃহ রাজ্য মন্ত্রী জি. কিষাণ রেড্ডি বলেন, ‘আমরা জম্মু কাশ্মীরে বন্ধ থাকা স্কুল গুলোর সমিক্ষা করে সেগুলোকে আবার খোলার জন্য একটি কমিটি গঠন করেছি। বিগত কয়েক দশকে কাশ্মীরে ৫০ হাজার মন্দির বন্ধ করে দেওয়া হয়েছিল। যেগুলোর মধ্যে কয়েকটিকে ধ্বংস করে দেওয়া হয়েছে আর মূর্তি গুলোকে ভেঙে দেওয়া হয়েছে। আমরা এই বন্ধ পড়ে থাকা মন্দির গুলোর সমীক্ষা করার জন্য কমিটি গঠন করেছি।” শোনা যাচ্ছে যে, জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর, এবার মোদী সরকার সেখানে বন্ধ হয়ে থাকা ৫০ হাজার মন্দির গুলোকে খোলার সিদ্ধান্ত নিয়েছে।

হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার আমেরিকায় থাকা প্রবাসী ভারতীয়দের সাথে দেখা করেন। শিখ সম্প্রদায়ের মানুষেরা করতারপুর করিডরের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানায়। আরেকদিকে আমেরিকায় থাকা কাশ্মীরি পণ্ডিতেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সামনে পেয়ে ভাবুক হয়ে পড়ে। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কাশ্মীরি পণ্ডিতদের দেখে ভাবুক হয়ে পড়েন।

EFFQxV8XYAc4tqj

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে কথা বলার সময়, কাশ্মীরি পণ্ডিতদের প্রতিনিধিত্ব করা সুরিন্দর কৌল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে চুমু খান। কৌল জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, গোটা দেশ আর সমস্ত কাশ্মীরি পণ্ডিতেরা আপনার সাথে আছে। কৌল মিডিয়ার সাথে কথা বলার সময় বলেন, আমরা সাত লক্ষ কাশ্মীরি পণ্ডিতদের তরফ হইতে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছি। আমরা ওনাকে জানিয়েছি যে, আমাদের সম্প্রদায় আপনার পাশে আছে, আমরা সবাই মিলে কাশ্মীরের স্বপ্ন পূরণ করব। যেখানে শান্তি থাকবে, সেখানে উন্নয়ন আর সুখ দুটোই বিরাজ করবে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর