ফের মুখ ফসকাল মুখ্যমন্ত্রীর! ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে মাইল আবিস্কারক বলে আখ্যা দিলেন তিনি!

বাংলা হান্ট ডেস্কঃ বারবার কিছু না কিছু ভুল ভাল তথ্য দিয়ে শিরোনামে থাকেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এবারও তিনি এরকমই এক তথ্য দিয়ে আবারও হাসির খোরাক হলেন। এর আগে তিনি ১৫০০ কেজির বাচ্চা, বিষ্ণুমাতা, বাংলাদেশ ইস দ্য বর্ডার অফ পাকিস্তান। প্রতিবেশী দেশ উড়িষ্যা। এরকম অনেক অনেক ভুলভাল বক্তব্য দিয়ে হাসির খোরাক হয়েছিলেন। এমনকি তিনি জৈন ধর্মকে যৌন ধর্ম বলে নেটিজেনদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। আর এবার তিনি বর্ণ পরিচয়ের সৃষ্টি কর্তা বিদ্যাসাগরকে নিয়ে ভুলভাল মন্তব্য করে বসলেন।

3 5

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী অনুযায়ী, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর নাকি মাইলের আবিষ্কর্তা! এমনটাই জানালেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বীরসিংহে বিদ্যাসাগরের দুশো বছরের জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমঞ্চে মমতা বলেন, বিদ্যাসাগর রাস্তার ফলক দেখে মাইল আবিষ্কার করেছিলেন। আপনাদের জানিয়ে রাখি, প্রকৃত ঘটনা হল, শৈশবে বিদ্যাসাগর তাঁর বাবার সঙ্গে হেঁটে কলকাতা আসার সময় রাস্তার মাইল ফলক গুনে গুনে ইংরাজি সংখ্যা চিনেছিলেন।

mamata 1 0

লোকসভা ভোটের প্রচারের শেষ দফায় রাজ্যে এসেছিলেন তৎকালীন বিজেপি সভাপতি তথা বর্তমান কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। সেদিন তিন কলকাতায় একটি রোড শোয়ের আয়োজন করেছিলেন। ওই রোড শোয়ে ভিড় ছিল চোখে পড়ার মতো। ওই রোড শো বিদ্যাসাগর কলেজের সামনে দিয়ে যেতেই, হামলা চালায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। এরপর কলেজের ভিতরে থাকা বিদ্যাসাগরের মূর্তিও ভাঙা হয়। তৃণমূল মূর্তি ভাঙার জন্য বিজেপিকে দায়ি করলেও, এখনো পর্যন্ত কোন বিজেপি কর্মী/নেতাকে মূর্তি ভাঙার জন্য গ্রেফতার করতে পারেনি। এই ঘটনার পর মমতা ব্যানার্জী একই যায়গায় আবার বিদ্যাসাগরের মূর্তি বসান। আর তখন থেকেই এই রাজ্যে বিদ্যাসাগরকে নিয়ে রাজনীতি চলে আসছে। এখন প্রশ্ন হচ্ছে, বাংলা ও বাঙালির গর্ব ইশ্বর চন্দ্র বিদ্যাসাগরকে নিয়ে একজন মুখ্যমন্ত্রীর এহেন উক্তি মানায়?

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর