ভবিষ্যতে রাজ্যের উন্নয়নে অভিজিতের মূল্যবান পরামর্শ নেব : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্ক :অমর্ত্য সেনের পর এবার আবারও অর্থনীতিতেই নোবেল পেলেন আরও এক বঙ্গ সন্তান। তিনি মুম্বাইয়ের অভিজিত্ বিনায়ক ব্যানার্জি। রবীন্দ্রনাথ, অমর্ত্য, মহম্মদের পর চতুর্থ ভারতীয় হিসেবে তিনি নোবেল পেয়েছেন। আর অভিজিত ব্যানার্জীর নোবেল জয়ের পর থেকে গোটা দেশ জুড়ে উচ্ছ্বাসের ঢেউ উঠেছে। শুভেচ্ছা বার্তায় ভরে গেছে সোশ্যাল মিডিয়া হ্যান্ডের। প্রধানমন্ত্রী থেকে শুরু করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকলেই ভারতীয় অর্থনীতিবিদ হিসেবে নোবেল পাওয়ায় তাঁকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।abhijit banerjee wins nobel for pioneering war on poverty 2019 10 15

তবে এবার অভিজিত বাবুর নোবেল পাওয়ার পর মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তো এবার রাজ্যের উন্নয়নের জন্য ভবিষ্যতে অভিজিত বাবুর পরামর্শ নেওয়ার কথা বললেন মুখ্যমন্ত্রী। শুধু অভিজিত্ নয় তাঁর মা ও বাবার সাহায্য নেওয়ার কথাও বলেন। পাশাপাশি উন্নয়ন প্রকল্পে তাঁকে শরিক করার কথাও বলেন মুখ্যমন্ত্রী।বুধবার বিকেল 5 টার সময় অভিজিত্ ব্যানার্জীর বাড়িতে যান মুখ্যমন্ত্রী। স্বরাষ্ট্র সচিব ও তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেনকে নিয়ে অভিজিত বাবুর মায়ের সঙ্গে দেখা করতে যান মুখ্যমন্ত্রী।

সেখানে নির্মলা দেবীকে রাজ্য সরকারের তরফে ফুল ও মিস্টি দেন মুখ্যমন্ত্রী,অভিজিত্ বাবুর মা নির্মলা দেবীর সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বার্তাও বলেন মুখ্যমন্ত্রী। তারপর সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে রাজ্যের উন্নয়নে অভিজিত বাবুকে শরিক করার কথা জানান মমতা। অন্যদিকে রাজ্যের শিক্ষা, কৃষি, গ্রামোন্নয়ন দফতরের বিভিন্ন প্রকল্পকে আরও ভালোভাবে কী করে রূপায়ণ করা যায়, সেই বিষয়ে তাঁর সঙ্গে আলোচনা করার কথাও বলেন মুখ্যমন্ত্রী।

যদিও অভিজিত বাবু মুখ্যমন্ত্রীর পূর্ব পরিচিত। কারণ প্রেসিডেন্সি কলেজের মেন্টর গ্রুপের অন্যতম সদস্য ছিলেন তিনি।তাই এবার কলকাতা এলে অভিজিত্ বাবুর সঙ্গে সাক্ষাত্ করার ইচ্ছা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। এমনকি রাজ্য সরকারের তরফে অভিজিত্ ব্যানার্জীকে সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, সস্ত্রীক নোবল জয়ী হয়েছেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। তাঁর স্ত্রী ডুপ্লেও নোবেল পেয়েছেন। এবার যে তিনজন নোবেল পেয়েছেন তাঁদের মধ্যে ভারত থেকে রয়েছেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়।

সম্পর্কিত খবর