ক্রিকেটারদের পাশাপাশি গোলাপি বলে আম্পায়ারদেরও নেট প্র্যাকটিসের পরামর্শ দিলেন টাফেল।

দিনরাত্রি টেষ্ট ম্যাচ বরাবরই ক্রিকেট প্রেমীদের কাছে এক বাড়তি উন্মাদনা। কিন্তু এই উন্মাদনা যুক্ত ম্যাচে খেলোয়াড়দের সবথেকে বড় অসুবিধা হচ্ছে গোলাপি রঙের বল ঠিকমতো দেখতে পাওয়া। বিশেষ করে যখন দিনের শেষ এবং সন্ধ্যার শুরু হয় সেই মুহূর্তে সূর্যালোক এবং ফ্ল্যাডলাইট একসাথে জলে এই সময়েই ক্রিকেটারদের বল দেখতে অসুবিধা হয়। এই টুইন আলোয় ব্যাটসম্যানদের পক্ষে বল দেখা কিছুটা হলেও অসুবিধা হয়।

এই কারণেই আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার সাইমন টফেল জানিয়েছেন এই ধরনের আলোয় শুধু যে ব্যাটসম্যানদের বল দেখতে সমস্যা হয় তা নয় সেই সাথে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ারদেরও অসুবিধা হয় বল দেখতে। আর তাই আম্পায়ারদের সুবিধার কথা ভেবে সাইমন টফেল বলেন যে, ম্যাচ পরিচালনা দায়িত্বে যে দুজন ফিল্ড আম্পায়ার থাকবেন তারাও যাতে ভারত-বাংলাদেশের প্রস্তুতির সময় মাঠে হাজির থাকেন। তাহলে গোলাপি বলে তাদের চোখ বসে যাবে, ফলে দিনরাত্রি ম্যাচ পরিচালনা করতে তাদের কোনো রকম অসুবিধা হবে না।

IMG 20191120 143842

সেই সাথে টাফেল বলেন যে যখন সূর্যের আলো আস্তে আস্তে কমতে শুরু করে এবং ম্যাচটি ধীরে ধীরে ফ্লাডলাইটের আওতায় ঢুকতে শুরু করে সেই সময় বল দেখতে সত্যিই অসুবিধা হয়। শুধুমাত্র ব্যাটসম্যানদের ক্ষেত্রেই অসুবিধা হয়না সেই সাথে মাঠে উপস্থিত ফিল্ড আম্পায়ারদের ক্ষেত্রেও যথেষ্ট কঠিন হয়ে দাঁড়ায় বলের ওপর নজর রাখা। আর তাই তিনি মনে করেন যে আম্পায়াররা ভারত এবং বাংলাদেশের নেট সেশনে যত বেশি করে থাকবেন ততই তাদের সুবিধা হবে বলে দেখতে। তারা এটাও বুঝতে পারবেন যে ঠিক কতটা পরিমানে অসুবিধা হচ্ছে বল দেখার ক্ষেত্রে। এরফলে ম্যাচ পরিচালনা আরো সহজ হয়ে উঠবে ফিল্ড আম্পায়ারদের ক্ষেত্রে।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর