হায়দরাবাদ গণধর্ণের জের, রাতে মহিলাদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে এই ব্যবস্থা নিল লুধিয়ানা পুলিশ

বাংলা হান্ট ডেস্ক : হায়দরাবাদের নারকীয় ঘটনার আঁচ পড়েছে সাড়া দেশে। যেভাবে এক মহিলা পশু চিকিত্সক তরুনীকে ধর্ষণ করে পেট্রল ঢেলে জ্বালিয়ে দেওয়া হয়েছে তাতে রীতিমতো অগ্নিগর্ভ হয়ে উঠেছে দেশের পরিস্থিতি। মহিলাদের নিরাপত্তার প্রশ্ন তো উঠছেই। তারসঙ্গে দোষীদের শাস্তির দাবিতে চলছে প্রতিবাদ মিছিল। মহিলাদের কি একা বাইরে বেরোনো নিরাপদ নয়, এমন প্রশ্ন তো উঠছেই। তারসঙ্গে মহিলাদের নিরাপত্তা কার্যত চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়েছে।

কর্মক্ষেত্র থেকেও তাই বাধ্য হয়ে বেরিয়ে আসতে হচ্ছে মহিলাদের। শুধু নিরাপত্তার জন্য অনেক প্রতিভাই বিলীন হচ্ছে।
তাই এবার মহিলাদের নিরাপত্তা দেওয়ার জন্য এক অভিনব পদক্ষেপ নিল লুধিয়ানা পুলিশ। তাই এখন থেকে রাতে কোনো মহিলা যদি বাড়ি ফেরার জন্য যানবাহন না পান সেক্ষেত্রে পুলিশের সাহায়্য নিতে পারবেন।residential stalking molestations december december hindustan markets a0b9794a c5d1 11e9 9ed0 dd7a6b36c3ad

রবিবার লুধিয়ানা পুলিশের তরফ থেকে এই বিশেষ কর্মসূচির কথা ঘোষনা করা হয়েছে। তাই এই পরিষেবা পাওয়ার জন্য লুধিয়ানা পুলিশের তরফ থেকে হেল্প লাইন তালু করা হচ্ছে। য়েখানে রাত ১০টা থেকে সকালে ৬ টা অবধি মহিলাদের যাতায়াতের জন্য সমস্তরকম ভাবে সাহায্য় করা হবে।

1091 এবং 7837018555 নম্বর দুটিতে ফোন করে ফ্রি রাইড নেওয়া যাবে। কন্ট্রোল রুমে থাকা একটি গাড়ি সর্বদাই এই কাজের জন্য নিয়োজিত থাকবে। তাই কোনো সমস্যায় পড়লেই ফোন করলে ততক্ষনাত সাহায্য় করাও হবে। তাই পুলিশের সমস্ত গাড়ি ও ভ্যান ব্যবহারের সুযোগ থাকছে।

য়দি কোনো ভাবে হেনস্থা হতে হয় তাহলেও অভিযোগ জানানো যাবে। সকাল ৯ টা থেকে রাত্রি ৭ টা অবধি। এছাড়াও লুধিয়ানা পুলিশের তরফে নিরাপত্তা দেওয়ার জন্য দুটি অ্যাপ চালু করা হয়েছে। যার মাধ্য়মে মহিলারা অ্য়াপে ক্লিক করেই মুহুর্তের মধ্যে সাহায্য় পাবেন।

সম্পর্কিত খবর