একইরকম মাছের ঝোলে অতিষ্ঠ? চেখে দেখুন ‘গন্ধরাজ রুই’

বাংলাহান্ট ডেস্ক: বাঙালি মানেই পাতে মাছ-ভাত থাকবেই। এমন কোনও বাঙালি মধ্যবিত্ত নেই যে সপ্তাহে অন্তত দুবার মাছ খায় না। এবার বাঙালিকে মাছ রান্না শেখানোর সাহস কেউ করবে না এই কথাটা একদম নিশ্চিত করেই বলা যায়। কিন্তু ঘুরিয়ে ফিরিয়ে একইরকম মাছের ঝোল আর কাঁহাতক সহ্য করা যায়? তাই আজ নিয়ে চলে এলাম এক ভিন্ন স্বাদের মাছের পদ যার মধ্যে বাঙালির চিরন্তন মাছের ঝোলে মিশেছে একটু কন্টিনেন্টাল টাচ্। রইল ‘গন্ধরাজ রুই’য়ের রেসিপি-

Balinese Fish and Potato Curry 113

উপকরণ: ৫০০ গ্রাম রুই মাছ, দেড় কাপ নারকেলের দুধ, ১ টেবিল চামচ কাজুবাদাম বাটা, ১ টেবিলচামচ পেঁয়াজ বাটা, ১ টেবিলচামচ আদা বাটা, ১টি গন্ধরাজ লেবু, দুটি গন্ধরাজ লেবুর পাতা, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১/৪ চা চামচ জিরেগুঁড়ো, ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো, দুটো কাঁচালঙ্কা, আধ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, দুই টেবিল-চামচ সরষের তেল, স্বাদমতো নুন।

একটি বড় কড়াইতে মাঝারি আঁচে তেল দিন।তেল গরম হয়ে এলে আঁচ কমিয়ে পেঁয়াজ বাটা ও আদা বাটা দিন। রঙ হালকা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন। এরপর হলুদ গুঁড়ো ও জিরে গুঁড়ো দিয়ে এক মিনিট ভাল করে মশলাটা কষান। এবার নুন হলুদ মাখানো মাছটা দিয়ে দিন। মাছ যদি কড়াইয়ের নীচে আটকে যায় তাহলে এক বা দুই চা চামচ দুধ দিতে পারেন। এতে মাছ আর আটকাবে না। এবার দিন কাজু বাটা, কাঁচালঙ্কা ও গোলমরিচ গুঁড়ো। কড়াইটা ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না হতে দিন। তারপর ঢাকনা তুলে নারকেল দুধ, গন্ধরাজ লেবুর পাতা ও পরিমাণ মতো নুন দিয়ে ভাল করে মেশান। আবার ঢাকনা দিয়ে ২ মিনিট রান্না করুন।

ঢাকনা তুলে গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে গরমাগরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ রুই। এই রান্নাটা কাতলা বা ভেটকি মাছেও ভাল লাগবে।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর