নবান্নের নয়া নিয়ম! আর অনলাইনে মদের দোকানের লাইসেন্স দেবে না রাজ্য

বাংলা হান্ট ডেস্ক : মাত্র একবছর আগে অনলাইনে আবেদনের মাধ্যমে মদের দোকানের লাইসেন্সের আবেদনের জন্য নতুন করে বিজ্ঞপ্তি জারি হয়। তাই অনলাইনে মদের দোকানের লাইসেন্স পেতে আবেদনের জন্য হুড়োহুড়ি লেগে গিয়েছিল। রাজ্যে রাজস্ব বহুগুণে বাড়িয়ে দিতে আবগারি বিধি অনুযায়ী অনলাইনে লাইসেন্স দেওয়াও শুরু করেছিল রাজ্য সরকার। তবে রাজ্য সরকারের এই বিশেষ নিয়মে বাধ সেধেছিল বিরোধী দলগুলি।

আর এই ইস্যুকে কন্দ্র করে রীতিমতো হইচই শুরু হয়েছিল রাজ্য জুড়ে। কিন্তু শুক্রবার নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে অবশেষে আবগারি বিধি বদল করে দেওয়া হয়েছে। জানা গিয়েছে ইতিমধ্যেই আবগারি দফতরের তরফে এক হাজার লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে। তবে অনলাইনে লাইসেন্স পাওয়ার জন্য য়াঁরা ইতিমধ্যে আবাদেন করেছেন তাঁদের টাকা ফেরত দেওয়া হবে বলেও জানানো হয়েছে।Alcohol CutBack Double Water

তবে হঠাত্ করে এক হাজার দোকানের লাইসেন্স বাতিল করায় কার্যত বিড়ম্বনার মুখেপড়েছে এর আগে যারা আবেদন করেছেন সেই সমস্ত দোকানের মালিকরা। যদিও এব্যাপারে স্পিকটি নট আবগারি কমিশন। ইতিমধ্যেই রাজ্যে পাঁচ হাজার মদের দোকান যেমন রয়েছে তার সঙ্গে হোটেল, রেঁস্তোরা গুলোতেও মদ পাওয়া যায়। তাই অনলাইনে লাইসেন্স দিয়ে রাজ্য আর্থিক দিক দিয়ে লাভবান হতে চেয়েছিল এবং রাজ্যের আয় বাড়াতে চেয়েছিল।

কিন্তু শেষ অবধি তা কতটা যুক্তিসংগত হল তা নিয়ে উঠছে প্রশ্ন। জানা গিয়েছে অনলাইনে দেড় হাজার আবদেন পড়েছিল প্রথম পর্যায়ে কিন্তু পাঁচশোটিকে বাতিল করে ১০০০ হাজার লাইসেন্সকে সিলমোহর দেওয়া হয়েছিল। কিন্তু বিরোধিদের হইচইয়ের চাপে পড়ে অবশেষে ২৭ ডিসেম্বর তারিখে এই লাইসেন্স বাতিল করে দেওয়ার কথা ঘোষনা করেছে রাজ্য সরকরা।

সম্পর্কিত খবর