কেন্দ্রীয় বাজেট ২০২০ : ভারতীয় অর্থনীতি, বেকারত্বের কি অবস্থা হতে পারে নতুন বাজেটে

রাত পোহালেই বেরোবে চলতি বছরের বাজেট। এর মধ্যেই বেজে গেছে বাজেট দামামা। ২০২০ সালের বাজেট অধিবেশন এর মধ্যেই শুরু হয়ে গেছে। কিন্তু ফেলে আসা অতীতের বেশ কিছু নমুনা দেখলে  ভারতের আর্থিক দিক সম্পরকে সম্যক জ্ঞ্যান পাওয়া যাবে।

গত বছর ভারতের আর্থিক অবস্থা যেখানে গিয়ে নেমেছিলো তাতে আশাহত প্রায় প্রত্যেক ভারতীয়। নরেন্দ্র মোদী ২০১৯ সালে দিল্লির তখত দখল করেই ১৪ অগাস্ট লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন যে আগামী ২০২৪ সালের মধ্যে ভারতীয় অর্থনীতি ৫ ট্রিলিয়নের দিকে এগোবে। তবে বর্তমানে রয়েছে তাতে তা সম্ভব নয়। ২০১৪ সালে ৫ ট্রিলিয়নের অর্থনীতি পেতে ভারতকে এখন থেকেই ৯ থেকে ১০ শতাংশের বৃদ্ধি পেতে হবে।

 

BB 2

 

 

বিগত চারমাসে বেশি কর আদায় হলেও চলতি বছরের বাজেট নিয়ে মানুষ কিছু আশা রাখতে সাহস পাচ্ছেন না।এদিকে এনআরসি, সিএএ, সিএবি,এনপিআর নিয়ে মানুষ চিন্তায় রয়েছেন। পাশাপাশি বেড়ে চলেছে মুদ্রাস্ফিতি। কিন্তু তবুও কথায় আছে মানুষ আশায় বাঁ্চে।  আশা করা যায় যে এবার থেকে ভারতীয় অর্থনীতি ৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে। যা ২০০৯ সালের পর সবচেয়ে কম হারে বৃদ্ধি।

অন্যদিকে, আইএমএফ প্রথমের দিকে জানিয়েছিল ভারতীয় অর্থনীতির বৃদ্ধি ৬.১ শতাংশ হারে হবে। তবে পরে তারা জানিয়ে দেয় যে বৃদ্ধির হার ৪.৯ শতাংশ হারের দিকে কমার আশঙ্কা রয়েছে। সব মিলিয়ে আর মাত্র কিছুক্ষনের অপেক্ষা রাত পোহালেই কি হয় সেটাই দেখার।

সম্পর্কিত খবর