করোনা ভাইরাসের প্রতিষেধক বার করার চেষ্টা করলেন বাঙালী ভারতীয় বংশোদ্ভূত পোস্টডক্টোরাল শিক্ষার্থী অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়

ইতিমধ্যে অনেক লোকের প্রান গিয়েছে করোনা ভাইরাসের (Corona Virus)প্রকোপে। আর এখনো অনেক লোক ভাইরাসের কবলে পড়ে জীবন এবং মৃত্যুর সাথে লড়াই করছে।তবে ইতিমধ্যেই ইস্রায়েল দাবি করেছে যে করোনার ভাইরাস টিকা তৈরি করেছে। ইস্রায়েল তার গবেষণায় দীর্ঘ সময় ব্যয় করেছে।

ইস্রায়েলের মতে, শিগগিরই তিনি সংক্রামিত সমস্ত দেশে ভ্যাকসিন পাঠানোর কাজ করবেন।চীন, দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, জাপানের অনেক নাগরিক রয়েছেন, তাদের ভারত আসার জন্য ভিসার আবেদন করেছিলেন এবং যারা পরবর্তীকালে ভারত আসতে চলেছেন তাদের সকলেরই ভিসা বাতিল করা হয়েছে।ইস্রায়েলের জীববিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এই ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দাবি করেছেন যে করোনার ভাইরাস (COVID-19) ভ্যাকসিন তৈরি করা হয়েছে এবং শীঘ্রই তারা সরকারী স্বীকৃতি পাবেন।

   

ইস্রায়েল সরকার এই গবেষণাকে সম্পূর্ণ সমর্থন দিচ্ছে। আর এর মধ্যে টরন্টোর সানিব্রুক হাসপাতাল, টরন্টো বিশ্ববিদ্যালয় এবং ওয়াটারলুতে ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে গবেষকরা ভাইরাসের বিচ্ছিন্নতা COVID-19 এর নিরাময়ের আশা জাগিয়ে তুলেছেন।ভারতীয় বংশোদ্ভূত পোস্টডক্টোরাল শিক্ষার্থী অরঞ্জয় বন্দ্যোপাধ্যায় সহ গবেষকরা দুটি রোগীর কাছ থেকে নেওয়া নমুনায় কাজ করেছিলেন।

একটি সুরক্ষিত সুবিধায় তারা ভাইরাসটি বিচ্ছিন্ন ও প্রচার করতে সক্ষম হয়ে জানান যে ভাইরাস কীভাবে আচরণ করে তা নিয়ে অধ্যয়নের জন্য COVID-19 এর উত্স তৈরি করেভাইরাসগুলির বিচ্ছিন্নতা তাদেরকে মহামারী সমাধানের জন্য কাজ করতে সহায়তা করবে । এইসকল গবেষকরা জানিয়েছেন তাদের চেস্টা হয়তো বিফলে যাবে না । তিনি  বলেছিলেন, “এখন যেহেতু আমরা সারস-সিওভি -২ ভাইরাসকে বিচ্ছিন্ন করে দিয়েছি, আমরা অন্যান্য গবেষকদের সাথে এটি ভাগ করে নিয়েছি।আর এইভাবে যদি আম্বরা একসাথে কাজ চালিয়ে যেতে পারি তবে আশা রাখছি অনেক তাড়াতাড়ি আমরা এর ওষুধ বানাতে সক্ষম হবো। আর মানুষ প্রানে বেচে যাবেন।

সম্পর্কিত খবর