ইতালিতে ‘bella ciao’, বো ব‍্যারাকে ‘উই শ‍্যাল ওভারকাম’, করোনা যুদ্ধের দুই ছবি

বাংলাহান্ট ডেস্ক: সারা বিশ্ববাসীর কাছে এখন এক গভীর সঙ্কটের সময়। করোনার গ্রাসে চলে গিয়েছে একের পর এক শক্তিশালী দেশ। চিনের উহানে শুরু হওয়া এক ভাইরাস এখন কব্জা করেছে গোটা বিশ্বকে। প্রথমে চিন, তারপর একে একে ইতালি, ইরান, স্পেন, আমেরিকাতে নিজের আধিপত‍্য বিস্তার করেছে এই মারণ ভাইরাস। সেখানে এখন চলছে মৃত‍্যু মিছিল। মানুষ আটকা পড়েছে ঘরের মধ‍্যে। কবে বাইরের পৃথিবী দেখতে পাবে, কবে আবার সবকিছু আগের মতো হয়ে উঠবে কেউ জানেনা। সবার মনেই ঘনিয়ে রয়েছে দুশ্চিন্তার কালো ছায়া।

IMG 20200404 WA0016
বাদ যায়নি ভারতও। দেখতে দেখতে করোনার থাবা বসিয়েছে এই দেশেও। আক্রান্তের সংখ‍্যা পার করেছে ৩ হাজার। চিকিৎসকরা বলছেন সামনে খুবই কঠিন সময়। লকডাউন মেনে বাড়িতে থাকুন সেই সঙ্গে ধরে রাখুন মনের বল। গোটা বিশ্ব দেখেছে ইতালির বারান্দায় ‘Bella ciao’। এবার দেখা গেল ‘উই শ‍্যাল ওভারকাম’, এদেশে, খাস কলকাতার বো ব‍্যারাকে। লম্বা টানা বারান্দায় সার দিয়ে অথচ দূরত্ব বজায় রেখে দাঁড়িয়ে রয়েছে মানুষ। হাতে প্ল‍্যাকার্ড। সমবেত স্বরে গাইছে প্রাণশক্তি জাগানোর গান। সঙ্গে বাড়ির দরজার সামনে দাঁড়িয়ে গিটারে সঙ্গত দিচ্ছেন আরেক ব‍্যক্তি।

https://www.facebook.com/themumbaimirror/videos/1098046950545785/

এই ভিডিও এখন ভাইরাল সোশ‍্যাল মিডিয়ায়। সংবাদেও জায়গা করে নিয়েছে এই দৃশ‍্য। বাড়ির মধ‍্যে থেকে, নিয়ম মেনে এভাবেও যে মনোবল বাড়ানো যায় সেটাই দেখিয়ে দেয় এই ভিডিও।

https://www.facebook.com/100002380514354/posts/2861224550633534/

কিছুদিন আগেই ভাইরাল হয়েছিল কলকাতা পুলিসের বেশ কয়েকটি ভিডিও। উই শ‍্যাল ওভারকাম, বেলা বোস গেয়ে, হাততালি দিয়ে মানুষের মনোবল বাড়াতে দেখা গিয়েছিল তাঁদের। তুমুল ভাইরাল হয়েছিল সেইসব ভিডিও।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর