Breaking: করোনার টিকা বানিয়ে ফেলল ইসরায়েল, দাবি দেশের প্রতিরক্ষা মন্ত্রীর

বাংলা হান্ট ডেস্কঃ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস গোটা বিশ্বে হাহাকার সৃষ্টি করেছে। এখনো পর্যন্ত এই মারক ভাইরাসের জন্য কেউই ভ্যাকসিন তৈরি করতে পারেনি। আরেকদিকে, ইসরায়েলের (Israel) প্রতিরক্ষা মন্ত্রী নফতালি বেনেট (Naftali Bennett) দাবি করেছেন যে, ইসরায়েলের ডিফেন্স বায়োলজিক্যাল ইন্সটিটিউট করোনা ভাইরাসের ভ্যাকসিন (Vaccine) তৈরি করে ফেলেছে।

বেনেট ইসরায়েলের ইন্সটিটিউট এর এই পদক্ষেপকে করোনা সম্ভাব্য চিকিৎসা রুপে মহত্বপূর্ণ সফলতা বলে আখ্যা দিয়েছেন। উনি বলেন ইন্সটিটিউট করোনার অ্যান্টিডট প্রস্তুত করতে ওর সফলতা অর্জন করেছে। ইসারেয়েলের প্রতিরক্ষা মন্ত্রী বলেন, ভ্যাকসিন তৈরি করার পর্যায় শেষ হয়ে গেছে। আর গবেষকরা এবার এটির পেটেন্ট তৈরি করছে। এর সাথে সাথে প্রচুর পরিমাণে এই ভ্যাকসিন উৎপাদন করার কাজও শুরু হয়ে গেছে।

ইসরায়েলের বায়োলজিক্যাল ইন্সটিটিউট প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুর কার্যালয়ের অধীনে পড়ে। প্রতিরক্ষা মন্ত্রী ইন্সটিটিউট এর সফরে যান আর পরীক্ষার ফলাফল দেখে ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাওয়ার ঘোষণা করেন। প্রতিরক্ষা মন্ত্রী অনুযায়ী, এই অ্যান্টিডট মানুষের শরীরে ঢুকে করোনা ভাইরাসের উপর হামলা করে সেটিকে শরীরের মধ্যে ধ্বংস করে দেবে।

বয়ানে বলা হয়েছে যে, এবার ইন্সটিটিউট এই ভ্যাকসিনের পেটেন্ট করাচ্ছে। আগামী পর্যায়ে গবেষকরা আন্তর্জাতিক কোম্পানির কাছে ব্যাবসায়িক স্তরে এই ভ্যাকসিনের উৎপাদনের জন্য যোগাযোগ করবে। যদিও এটা এখনো বলা হয়নি যে, এই ভ্যাকসিন মানব দেহে পরীক্ষা করা হয়েছে কি না।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর