লকডাউনের পরবর্তী সময়ে কেমন হবে পেট্রল ডিজেলের দাম?

বাংলাহান্ট ডেস্কঃ লকডাউন ওঠার পরবর্তী সময়ে ভারতে (india) বাড়তে চলেছে পেট্রল ডিজেলের ( petrol – diesel) দাম, বিশেষজ্ঞরা জানাচ্ছে এমনটাই। তাদের মতে, লকডাউন উঠানোর পরে তেল সংস্থাগুলি প্রতিদিন পেট্রোল এবং ডিজেলের দাম পর্যালোচনা শুরু করবে। আবগারি শুল্ক বৃদ্ধির কারণে সংস্থাগুলি তাদের লাভ-ক্ষতি পর্যালোচনা করবে। এছাড়াও অপরিশোধিত তেলের দাম বাড়ার ক্ষেত্রে সংস্থাগুলিও তেলের দাম বাড়িয়ে দিতে পারে।

25 07 2019 petrol 19430436

ইতিমধ্যেই তেলের ওপর অতিরিক্ত অন্তঃশুক্ল বসিয়েছে মোদি সরকার । পেট্রোল‌ে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বসানো হল। মঙ্গলবার মধ্যরাত থেকেই কার্যকর হল এই বর্ধিত অন্তঃশুল্ক। যার ফলে বিশ্ব বাজারে তলানিতে ঠেকা তেলের দামের কোনো সুবিধা পাবেন না দেশবাসী।

bp petrol pump fb

এছাড়াও, আসাম, দিল্লি, চেন্নাই, হরিয়ানা, পাঞ্জাব, ইউপি এবং উত্তরাখণ্ড সরকার ভ্যাট বাড়িয়ে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। তবে সূত্র মতে, তবে আজ পেট্রোল ও ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি। আজ, সোমবার গ্রাহকদের এক লিটার পেট্রোল এবং ডিজেলের জন্য একই দাম দিতে হবে।

petrol

ভারতে পেট্রল ডিজেল এর বার্ষিক চাহিদা ২.৪ শতাংশ বাড়ার সম্ভাবনা ছিল । কিন্তু করোনার প্রকোপে তা ৫.৬ শতাংশ কমতে চলেছে বলেই জানানো হয়েছে। পরিবহন ও কৃষিক্ষেত্রে ভারতে এবছরের ডিজেলের চাহিদা গত বছরের তুলনায় ৫৫.৬ শতাংশ কম। অন্যদিকে পেট্রলের বিক্রি গত বছরের তুলনায় ৬০.৬ শতাংশ কমতে পারে। এ বছর ০.৯৭ মিলিয়ন টন পেট্রল বিক্রি হতে পারে।অন্যদিকে বেড়েছে রান্নার গ্যাসের চাহিদা । ফলে বিক্রিও বেড়েছে। রান্নার গ্যাসের বিক্রি এখনও পর্যন্ত ১২.১ শতাংশ বেড়েছে।

সম্পর্কিত খবর