ভাইরাল: নেই উপযুক্ত উপকরণ, হ্যাঙারকেই ট্রাইপড বানিয়ে অনলাইন ক্লাস শিক্ষিকার

বাংলাহান্ট ডেস্কঃ চারপর্বের লকডাউন পেরিয়ে প্রথম পর্বের আনলকডাউনে এসে পৌঁছেছে দেশ। এখনো বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। যদিও থেমে নেই শিক্ষা, অনলাইনে চলছে ক্লাস। কিন্তু ভারতের মত দেশ, যেখানে শিক্ষক – শিক্ষিকাদের কাছে অনলাইন শিক্ষা দানের সঠিক পরিকাঠামো নেই সেখানে অনলাইন ক্লাস নিতে গিয়ে বারবারই সমস্যায় পড়ছেন শিক্ষক শিক্ষিকারা।

তবে সমস্যা আছে বলে হাত পা গুটিয়ে বসে থাকলে চলে না শিক্ষকদের। দেশের ভবিষ্যৎ নির্মাণে ব্রতী শিক্ষকরা পরিকাঠামোর অভাবের চেয়েও নিজেদের দ্বায়িত্বকে দেখেন তা আরেকবার প্রমান করল সোস্যাল মিডিয়া। সম্প্রতি ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যাচ্ছে, ট্রাইপডের অভাব ঘোচাতে জামা কাপড় ঝোলানোর হ্যাঙারকেই ট্রাইপড বানিয়ে নিয়েছেন এক শিক্ষিকা।

Jl2nWQXRl2

মৌমিতা বি নামের ঐ শিক্ষিকা, একটি কাপড় টাঙানোর হ্যাঙ্গারে মোবাইলটি বেঁধে নিয়েছেন। যা ক্লাস চলাকালীন ট্রাইপডের অভাব দূর করেছে। পাশাপাশি, তার বোর্ডে লিখতেও অসুবিধা হয় নি। নিজের লিংকডিন একাউন্টে এই অভিনব আবিষ্কার সম্পর্কে নিজেই জানিয়েছেন শিক্ষিকা।

হ্যাঙার সহ মোবাইলটির ছবি পোস্ট করে তিনি লিখেছেন, তার কাছে ট্রাইপড না থাকায়, অনলাইন ক্লাস নিতে তাকে এই ভারতীয় ‘জুগাড়’ এর সাহায্য নিতে হল। এরপরই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায় পোস্টটি। নেটপাড়া জুড়ে চলছে এখন শিক্ষিকার প্রত্যুৎপন্নমতিত্বের চর্চা। পাশাপাশি, নিজের দ্বায়িত্ব নিয়ে তার এই সচেতনতাকেও কুর্নিশ করেছেন নেটাগরিকেরা।

সম্পর্কিত খবর