ওয়ার্ক ফ্রম হোমের ফাঁকেই নিজের গ্রামকে জীবানুমুক্ত করছেন এই ইঞ্জিনিয়ার

বাংলাহান্ট ডেস্কঃ এই মুহুর্তে করোনা (corona virus) আবহে একটা বিশাল অংশের মানুষ বাড়ি থেকে কাজ করছেন৷ বাড়ি থেকে কাজ করতে গিয়ে অনেককেই ঘিরে ধরেছে এক ঘেয়েমি, আবার কেউ কেউ অত্যন্ত নির্লিপ্তভাবে নিজের কাজ করে যাচ্ছেন। কিন্তু কেরলের এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার বাড়ি বসে কাজের ফাঁকে তৈরি করে ফেলেছেন বিশাল এক স্যানিটাইজার স্প্রে মেশিন। যার দ্বারা অতি সহজেই একটা বিরাট অঞ্চল খুব তাড়াতাড়ি জীবানুমুক্ত করা সম্ভব।

2020 06 11 5ee2076f30542 1

৪০ বছর বয়সী কৃষ্ণকুমার একটি এমএনসি সংস্থায় চাকরিরত। পাশাপাশি, তিনি একজন উন্নত কৃষক, যারা আধুনিক পদ্ধতিতে ফল, শাকসব্জী ফলিয়ে থাকেন। করিয়াপট্টিতে গ্রামে থাকাকালীন তিনি চাষবাস করেন। করোনা প্রাদুর্ভাব এর সময় তার সংস্থা যখন কুমারকে বাড়ি থেকে কাজ করার কথা বলে তখন তিনি সেই সুযোগ সমাজের উন্নতিকল্পে লাগাবেন বলেই স্থির করেন।

কুমারকে TAFE নামে একটি ট্র্যাক্টর উত্পাদনকারী সংস্থা ফ্রি টিলিংয়ের (কৃষিতে মাটি প্রস্তুত করার প্রক্রিয়া) সুবিধা দিয়েছে। এমন সময় পেরিলি গ্রামে একজন করোনা সংক্রামিত হন। তিনি লক্ষ্য করেন যে একটি স্থানীয় সংস্থা এলাকা জীবাণুমুক্ত করার জন্য হ্যান্ড পাম্প ব্যবহার করছে।

তিনি ট্রাক্টর নির্মাতা সংস্থাটির থেকে একটি বুম স্প্রেয়ার ট্রাক্টর চেয়ে নেন যা ফসলে কীটনাশক স্প্রে করতে ব্যবহার করা হয়। এখন সেই স্প্রেয়ার দিয়েই কৃষ্ণ কুমার তার গ্রাম ও সংলগ্ন অঞ্চলে জীবানুমুক্ত করবার কাজ করছেন। তার এই কাজকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

সম্পর্কিত খবর