কাশ্মীর ঘাঁটিতে থাকা হিন্দুদের অস্ত্র এবং ট্রেনিং দেওয়া উচিত: মন্তব্য প্রাক্তন DGP এর

বাংলাহান্ট ডেস্কঃ কাশ্মীরি পন্ডিতদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছে গোটা দেশ। ৮ই জুন জম্মু কাশ্মীরে (Jammu and Kashmir) ৪০ বছরের কাশ্মীরি পন্ডিত অজয় পন্ডিতিয়াকে গুলি করে খুন করে জঙ্গিরা। সেই ঘটনায় তোলপাড় হয়েছে সারা দেশ। জম্মু-কাশ্মীর পুলিশের প্রাক্তন ডিজিপি শেষ পাল বৈদ বলেন নব্বইয়ের দশকে হিন্দুদের স্থানান্তর বন্ধে প্রচুর সহায়তা করা হয়েছিল। যদি তদের আবার রাখতে হয় তাহলে তাদের কাছে অস্ত্র রাখতে হবে, পাশাপাশি অস্ত্রের প্রশিক্ষণও দেওয়া উচিত। তিনি আরও বলেন, ডিফেন্সের একটি বিশেষ কমিটি গঠন করে বিষয়টি লাঘু করা দরকার।

হিন্দু ও দুর্বল মুসলিম সম্প্রদায়ের মধ্যে আত্মরক্ষার একটা বোধ জাগিয়ে তুলতে সব রকম পন্থা প্রয়োগ করার পথে হাঁটা জরুরি বলেও মনে করেন বৈদ। সম্প্রতি দক্ষিণ কাশ্মীরের অননন্তনাগে কাশ্মীরি পণ্ডিত পঞ্চায়েত প্রধান অজয় পণ্ডিত ভারতীকে হত্যা করে জঙ্গিরা। তার পর থেকেই উচ্ছেদ হওয়া কাশ্মীরি পণ্ডিতরা তাঁদের সুরক্ষার দাবি জানান সরকারের কাছে।

dj

প্রাক্তন এই পুলিশ কর্তা বলেন উপত্যকার গ্রামে গ্রামে সুরক্ষা কমিটি তৈরি করা উচিত। যাতে গোটা গ্রাম জঙ্গি হামলা থেকে রক্ষা পায়। এই কমিটিতেই অস্ত্র প্রশিক্ষণ দেওয়া হোক। তবে বৈদের ধারণা কাশ্মীরে এই ধরণের কমিটি গঠন কঠিন হতে পারে, কিন্তু অসম্ভব নয়। এজন্য বিশেষ প্ল্যানিং দরকার বলেও জানান তিনি। উল্লেখ্য, পুলিশ সূত্রে জানা যায়, অনন্তনাগের লাকিপোরা গ্রামে নিজের বাগানে ছিলেন ওই কাশ্মীরি পন্ডিত। সেই সময় বাগানে ঢুকে পড়ে কয়েকজন জঙ্গি। খুব কাছ থেকেই কংগ্রেস ঘনিষ্ট অজয়কে গুলি করে জঙ্গিরা।

কাশ্মীরি পণ্ডিতদের সেই দাবিকে কার্যত সমর্থন জানিয়েই তাঁদের হাতে অস্ত্র তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেন জম্মু-কাশ্মীর পুলিশের এই প্রাক্তন ডিজি। এ প্রসঙ্গে তিনি বলেন, “এই দুই সম্প্রদায়ের হাতে অস্ত্র তুলে দিলে বা তাঁদের অস্ত্র প্রশিক্ষণ দিলে বিশাল ক্ষতি হয়ে যাবে, এমনটা নয়।”

কী ভাবে এই প্রতিরোধ গড়ে তুলতে হবে তার একটা নমুনাও দিয়েছেন বৈদ। তিনি বলেন, “উপত্যকায় গ্রাম প্রতিরোধ কমিটি বা ভিলেজ ডিফেন্স কমিটি (ভিডিসি) গড়ে তুলতে হবে। তবে এটা করতে গেলে পুরো পরিকল্পনা করেই করতে হবে। বিষয়টা কঠিন ঠিকই, তবে অসম্ভব নয়।”

শেষ খবর অনুযায়ী, বাহিনীর গুলিতে খতম হয়েছে দুই জঙ্গি। বাহিনীর তরফে অপারেশন জারি রাখা হয়েছে। চলতি সপ্তাহে কাশ্মীরে বারবার সেনা জঙ্গি এনকাউন্টারে উত্তপ্ত হয়ে উঠেছে ভূ-স্বর্গ। বুধবার সকালেও দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানে চলেছে সেনা-জঙ্গি গুলির লড়াই। ওই দিন কমপক্ষে ২ জঙ্গিকে খতম করে সেনা।

সম্পর্কিত খবর