কীভাবে ভারতীয় দলের অধিনায়ক হয়েছিলেন সৌরভ গাঙ্গুলি? জানালেন প্রাপ্তন নির্বাচক।

ম্যাচ গড়াপেটার কালো ছায়া যখন ভারতীয় ক্রিকেট কে কলঙ্কিত করেছিল ঠিক সেই সময় সৌরভ গাঙ্গুলির কাঁদে উঠে ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব। সেই সময় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব সৌরভ গাঙ্গুলীর উপর দেওয়া হয়। কিন্তু সেই সময় কোনভাবেই সৌরভ গাঙ্গুলীর অধিনায়ক হওয়ার কথা ছিল না। একপ্রকার বাধ্য হয়েই ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব চাপিয়ে দেওয়া হয় সৌরভ গাঙ্গুলির কাঁদে। প্রাক্তন ভারতীয় জাতীয় দলের নির্বাচক প্রধান এতদিন পর প্রকাশ করলেন কিভাবে সেই সময় সৌরভ গাঙ্গুলির কাঁধে তুলে দেওয়া হয় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব।

সেই সময় ম্যাচ গড়াপেটা কাণ্ডে অভিযুক্ত হন তৎকালীন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। সঙ্গে সঙ্গে তাকে নির্বাসনে পাঠিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। তারপর অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয় কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকারের হাতে। কিন্তু অস্ট্রেলিয়া সফরে ভরাডুবির পর অধিনায়কত্ব ছেড়ে দেন শচীন টেন্ডুলকার।

248887249ee729ef73441305c4085dd4e93d7d5c7c1ad99d5a3aa084439ed4d190040acca

শচীন অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেওয়ার পরেও বারবার শচীনকে অধিনায়ক হওয়ার জন্য অনুরোধ করা হয়। সেই সময় সচিন টেন্ডুলকার হঠাৎই বলেন কেন তাকে বারবার ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে? তিনি অধিনায়ক হতে চান না, তিনি শুধুমাত্র নিজের ব্যাটিংয়েই ফোকাশ করতে চান। তারপর নির্বাচকরা সৌরভ গাঙ্গুলিকে অধিনায়ক হওয়ার জন্য প্রস্তাব দেন। তিনি এক কথায় রাজি হয়ে যান এবং তার পরের ইতিহাস সকলেরই জানা। সৌরভ গাঙ্গুলির হাত ধরে এক নতুন ভারতীয় দল আত্মপ্রকাশ করে বিশ্ব ক্রিকেটে।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর