দক্ষিণ চীন সাগর ইস্যুতে কড়া মুডে ASEAN দেশগুলো, নামল চীনের বিরোধিতায়

বাংলাহান্ট ডেস্কঃ ASEAN (Association of Southeast Asian Nations) দেশের ভার্চুয়াল মিটিং-এ ভিয়েতনামের (Vietnam) প্রধানমন্ত্রী জানালেন, মহামারি করোনা ভাইরাস ASEAN দেশের কাছে একপ্রকার পরীক্ষা স্বরূপ। ASEAN দেশ দীর্ঘ সময় ধরে নিজেদের মধ্যে একতা স্থাপনে সচেষ্ট রয়েছে। বহু ঝড় ঝাপটা পেরিয়েও ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালেয়শিয়া, ফিলিপিন্স, কম্বোডিয়া, মায়নমার, ব্রুনেই এবং লাওস অর্থাৎ ASEAN দেশ একত্রিত রয়েছে।

ভার্চুয়াল বৈঠক করল ASEAN দেশ
দক্ষিণ চীন সাগরে ভিয়েতনাম, ফিলিপিন্স, মায়নমার এবং ব্রুনেই বিশ্বের সর্ববৃহত জলযুদ্ধে চীনের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার রয়েছে। করোনা ভাইরাসের সংকটের মধ্যেও চীনকে আটকানোর জন্য এই দেশগুলো তাঁদের ভার্চুয়াল বৈঠকে জলও পথে যুদ্ধের পরিকল্পনা সেরে নিল।

india 12

চীনকে দিল হুঁশিয়ারি
ASEAN দেশ দক্ষিণ চীন সাগরে আক্রমণাত্মক ভঙ্গিতে চীনকে হুঁশিয়ারি দিয়েছে। শুক্রবার ভার্চুয়াল বৈঠকে একজোট দেখিয়ে ভিয়েতনাম এবং ফিলিপিন্স জানিয়েছে, করোনা ভাইরাসের সংকটের মধ্যে কোন দেশ যেন দক্ষিণ চীন সাগরে যুদ্ধের পরিস্থিতিতে বাড়তে না দেয়। পূর্বেই ভিয়েতনাম এবং ফিলিপিন্স দক্ষিণ চীন সাগরে চীনের একচেটিয়া দাদাগিরির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল।

ফিলিপিন্সের রাষ্ট্রপতি জানিয়েছেন, আমাদের দেশ যখন করোনা ভাইরাসের সংকটে রয়েছে, তখন অন্যদিকে কিছু দেশ দক্ষিণ চীন সাগরে ক্ষতিকারক বিষয়ে গুরুত্ব দিচ্ছে। আমরা অনুরোধ করব, তারা যেন অন্ত্ররাষ্ট্রীয় আইন শৃঙ্খলা মান্য করে। এবং নিজেদের যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হওয়া থেকে দূরে রাখে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর