দাম বাড়ল না রান্নার গ্যাসের, স্বস্তির নিঃশ্বাস ফেলছে মধ্যবিত্ত, জেনে নিন আপনার শহরে কত দাম

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (india) জুড়ে লকডাউনে রান্নার গ্যাসের (lpg) চাহিদা বেড়েছিল। পাশাপাশি বেড়েছিল দামও। দেশের তেল কোম্পানি গুলির নতুন আগস্ট মাসের নতুন যে রান্নার গ্যাসের দামের তালিকা প্রকাশ করেছে তাতে স্বস্তি সাধারণ মানুষের। নতুন তালিকায় দিল্লিতে ১৪ কেজির ভর্তুকি বিহীন রান্নার গ্যাসের দাম  হল ৫৯৪ টাকা।

lpg gas

আইওসিএল ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, জুলাই মাসে দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকি হীন এলপিজি সিলিন্ডারগুলির দাম বেড়েছিল। পাশাপাশি, কলকাতা চার টাকা, মুম্বাই ৩.৫০ টাকা এবং চেন্নাই চার টাকা করে মহার্ঘ হয়ে উঠেছিল।

857903 lpg cylinder

শহর কলকাতায় আজ ১৪ কেজির রান্নার গ্যাসের দাম দাঁড়াল ৬২১ টাকা, মুম্বাইয়ে ৫৯৪ টাকা, চেন্নাইয়ে ৬১০ টাকা।

24SEPTDHR01 LPG25THINDANE.jpg

ইতিমধ্যেই তেলের ওপর অতিরিক্ত অন্তঃশুক্ল বসিয়েছে মোদি সরকার । পেট্রোল‌ে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বসানো হল। যার ফলে বিশ্ব বাজারে তলানিতে ঠেকা তেলের দামের কোনো সুবিধা পাবেন না দেশবাসী।

indane 14 2 kg subsidised domestic lpg cylinder

ভারতে পেট্রল ডিজেল এর বার্ষিক চাহিদা ২.৪ শতাংশ বাড়ার সম্ভাবনা ছিল । কিন্তু করোনার প্রকোপে তা ৫.৬ শতাংশ কমতে চলেছে বলেই জানানো হয়েছে। পরিবহন ও কৃষিক্ষেত্রে ভারতে এবছরের ডিজেলের চাহিদা গত বছরের তুলনায় ৫৫.৬ শতাংশ কম। অন্যদিকে পেট্রলের বিক্রি গত বছরের তুলনায় ৬০.৬ শতাংশ কমতে পারে। এ বছর ০.৯৭ মিলিয়ন টন পেট্রল বিক্রি হতে পারে।অন্যদিকে বেড়েছে রান্নার গ্যাসের চাহিদা । ফলে বিক্রিও বেড়েছে। রান্নার গ্যাসের বিক্রি এখনও পর্যন্ত ১২.১ শতাংশ বেড়েছে।

 

সম্পর্কিত খবর