বাংলায় এবার থেকে ২৫ টাকা কেজি দরে মিলবে আলু, নির্দেশ মমতা সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ আলুর বাজার উর্দ্ধমুখী। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) বাংলায় (West bengal) আলুর ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছিলেন। আলুর দাম বেড়ে যাওয়ায়, মধ্যবিত্তের খাবার পাতে আলুর সংকট দেখা দিয়েছিল। এবার এই আলুর দাম নির্ধারন করে দিল নবান্নের টাস্ক ফোর্সের বৈঠক।

আকাশ ছোঁয়া আলুর দাম
লকডাউনের মধ্যে আকাশ ছোঁয়া ছিল আলুর দাম। লকডাউনে যান চলাচল বন্ধ থাকায় দামের এই বৃদ্ধি বলে দাবী করেছিলেন ব্যবসায়ীয়া। এদিকে আবার রাজ্যের মানুষ আলু না পেলেও, কোল্ড স্টোরেজে ভর্তি হচ্ছে আলুর বস্তা। বিহার, ঝাড়খণ্ড, ছত্তীসগড় ও ওড়িশাতে আলু রপ্তানি করার ফলে রাজ্যে সংকট দেখা দিয়েছিল আলুর। যার ফলে দাম বেড়েছিল চরচর করে।

maxresdefault 116

কমাতে হবে আলুর দাম
সম্প্রতি নবান্নের এক বৈঠকে ঠিক হয় কমাতে হবে আলুর দাম। মুখ্যমন্ত্রীর নির্দেশ মত ৪০ বস্তার বেশি আলু রাখা যাবে না কোল্ড স্টোরেজেও। ২২ টাকা কেজি দরে জ্যোতি আলু কৃষকদের থেকে কিনে ১ টাকা পরিবহন বাবদ রেখে পাইকারি বাজারে ২৩ টাকা কেজি দরে আলু বিক্রি করতে হবে। দুটাকা জ্বালানি খরচ বাবদ ধরে নিয়ে ক্রেতাদের কাছে ২৫ টাকা কিলো দরে আলু বিক্রি করতে হবে।

নবান্নের নির্দেশ
নবান্নের নির্দেশে আগামী বুধবারের মধ্যেই কমাতে হবে আলুর অগ্নিমূল্য। আগামী বুধবার থেকেই পাইকারি ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয়েছে আলু সংগ্রহ করে ১৫ ই আগস্টের মধ্যেই কলকাতা ও অন্যান্য জায়গার বাজারে পৌঁছে দিতে হবে। যাতে করে ক্রেতারা স্বাধীনতা দিবসের থেকেই সঠিক দামে আলু কিনতে পারে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর