আন্তর্জাতিক মহলে শক্তিবৃদ্ধি করছে ভারত, দুশ্চিন্তায় জিনপিং সরকার

Bangla Hunt Desk: ভারত(India) চীন (China) উত্তেজনার মধ্যে কোনভাবেই চীনকে একচুল জমি ছেড়ে দিতে নারাজ ভারত সরকার। সীমান্ত এলাকায় কড়া পাহারাদারির মাঝে ভারত বিভিন্ন মিত্র দেশের সঙ্গে নিজেদের বন্ধুত্বকে আরও বেশি করে ঝালাই করে নিচ্ছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী হোক কিংবা বিদেশ মন্ত্রী, দেশের স্বার্থে রাশিয়া ভ্রমণের সময় তারা ইরানের রাস্তা নির্বাচন করেছেন। সেইসুযোগে নিজেদের সমকক্ষ নেতাদের সাথে সাক্ষাতের মাধ্যমে দুই দেশের আন্তর্জাতিক সম্পর্ককে আরও মজবুত করে তুলছে।

ভারতের সঙ্গে অন্যান্য দেশের সম্পর্ক
আবার বহির্বিশ্বে ভারত আমেরিকার বন্ধুত্ব চোখে পড়ার মত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বন্ধুত্বের চর্চা আন্তর্জাতিক মহলে এক গুরুত্বপূর্ণ বিষয়। এদিকে আবার শোনা গিয়েছে, বর্তমান সময়ে ভারত চীন বিবাদের মাঝে স্বয়ং ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সৌদি আরবের প্রিন্সের সঙ্গে কথাবার্তা বলেছেন। ভারতের সাথে সৌদি আরবের এই সম্পর্কের উষ্ণতায় জ্বলতে শুরু করেছে চীন প্রধান জিনপিং।

Prime Minister Narendra Modi in conversation with King Salman bin Abdul Aziz Al Saud of Saudi Arabia

সংকটে চীন
একদিকে আমেরিকার সঙ্গে চীনের আদায় কাঁচ কলায় সম্পর্ক, আবার অন্যদিকে ইরানকে নিজের দলে টানার চীনের স্বপ্ন চিরতরে ঘুচিয়ে দিয়েছে ভারত। বর্তমান সংঘর্ষের পরিস্থিতিতে ভারত ছোট কিংবা বড় কোন সুযোগই হাতছাড়া করছে না। সবদিক থেকে চীনকে একেবারে ঘিরে ধরেছে।

ফোন বার্তায় মোদী- প্রিন্স
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সৌদি প্রিন্স রাজা সলমন বিন আবদুল আজিজ আল সাউদ সাথে টেলিফোন মারফত কথাবার্তা বলছেন। দুই দেশের প্রধানরা এই সংকটের পরিস্থিতিতে করোনা ভাইরাসের বিষয়ে আলোচনা করেছেন। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদী এবং সৌদি প্রিন্স G20 দেশের বৈঠক নিয়েও আলোচনা করেছেন। সেইসঙ্গে করোনা মহামারির পরিস্থিতিতেও সৌদি কর্মকর্তাদের সাহায্যে ভারতীয় প্রবাসীদের সমর্থনের জন্য প্রধানমন্ত্রী মোদী ধন্যবাদ জ্ঞাপনও করেছেন।

বর্তমান দিনে চীনের সঙ্গে ভারতের যদি কোন যুদ্ধের পরিস্থিতি তৈরি হয় সেক্ষেত্রে ভারতের পাল্লা কিছুটা ভারীই রয়েছে। বিভিন্ন পদক্ষেপ নিয়ে ভারত আন্তর্জাতিক মহলে নানান দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে নিজেদের ক্ষমতা ক্রমাগত বৃদ্ধি করে চলেছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর