এবার থেকে বাড়িতেই পৌঁছে যাবে ব্যাঙ্ক! জেনে নিন কী কী সুবিধা পাওয়া যাবে

এই মুহুর্তে ভারতে (india) হু হু করে বেড়ে চলেছে করোনা সংক্রমণ (corona pandemic)। ব্যাংকগুলিতে (bank) সামাজিক দূরত্ব বিধি মানতে হচ্ছে, যার ফলে ব্যাংকের প্রতিটি শাখাতেই যে কোনো কাজ করতে অনেকটা সময় অপেক্ষা করতে হচ্ছে গ্রাহকদের।

পাশাপাশি, সামাজিক দূরত্ব বিধি মেনেও সুরক্ষিত নয় ব্যাংক। একই সাথে বিভিন্ন ব্যাংকের একই শাখার একাধিক কর্মীর আক্রান্ত হওয়ার খবর উদ্বেগ বাড়িয়েছে। সুরক্ষিত নয় ATM গুলিও। সেখানেও রয়েছে সংক্রমণের আশঙ্কা। তাই এবার গ্রাহকদের বাড়িতেই পৌঁছে যাবে ব্যাংক

   

IMG 20200914 190713

এই পরিস্থিতি সমাধানেই দেশের ১২টি পাবলিক সেক্টর ব্যাঙ্কের যৌথ ভাবে চালু করল ডোর স্টেপ ব্যাঙ্কিং পরিষেবা। আপাতত ১০০টি স্থানে পাওয়া যাবে এই সুবিধা। যদিও এখনই এই মুহুর্তে টাকাকড়ি লেনদেন হবে না বলেই জানা যাচ্ছে।

জানা যাচ্ছে, প্রবীন নাগরিক, বিশেষ ভাবে সক্ষম ও প্রতিরক্ষা দপ্তরের সাথে যুক্ত মানুষরা এই পরিষেবায় অগ্রাধিকার পাবে। ঘরে বসেই পাওয়া যাবে চেক, ডিমান্ড ড্রাফট, পে অর্ডার, নতুন চেক বুক রিক্যুজেশন স্লিপ, ১৫জি ফরম, ১৫এইচ ফরম, আয়কর-জিএসটি চালান, অ্যাকাউন্ট স্টেটমেন্ট, টার্ম ডিপোজিট রিসিপ্ট, অ্যাকনলেজমেন্ট, টিডিএস সার্টিফিকেট, ফর্ম ১৬ সার্টিফিকেট।

এছাড়াও, করোনা পরিস্থিতিতে একের পর এক সুবিধা এনে গ্রাহক স্বার্থে অনেক কাজই করেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এবার গ্রাহক স্বার্থে আরো একটি বড় পদক্ষেপ নিতে চলেছে তারা। আপনার বাড়িতে টাকা পৌঁছে দেবে স্টেট ব্যাংক।

SBI সূত্রে জানা যাচ্ছে, এটি কোনো অনলাইন সার্ভিস নয়। বাড়িতে বসে ফোন বা এসএমএস করলেই আপনার বাড়ির সামনে পৌঁছে যাবে স্টেট ব্যাংকের ডোরস্টেপ এটিএম সার্ভিস। সেখান থেকেই তুলে নিতে পারবেন টাকা। ইতিমধ্যেই লক্ষ্ণৌ শহরে পরীক্ষামূলক ভাবে চালু করা হচ্ছে এই পরিষেবা। পরবর্তীতে পুরো দেশে তা পৌঁছে দেওয়ার ইচ্ছে রয়েছে এসবিআই এর।

 

সম্পর্কিত খবর