পুরনো ৫০০ টাকার নোটের বদলে মিলবে ১০ হাজার টাকা, খুঁজে দেখুন আপনার কাছে আছে নাকি

বাংলা হান্ট ডেস্কঃ ভুল করতে চান না কেউই। কিন্তু অনেক সময় ভুল তো হয়ে যায় মানুষ মাত্রেই। তবে কখনো শুনেছেন কি একটা ছোট্ট ভুল আপনাকে বানাতে পারে বেশ কিছু টাকার মালিক। বিশ্বাস হচ্ছে না তো, তবে ঘটনাটা কিন্তু সত্যি। ২০১৬ সালে নোট বন্দি হওয়ার পর থেকে কার্যত মূল্যহীন কাগজে পরিণত হয়েছে পুরোনো ৫০০ এবং হাজার টাকার নোট গুলি। কিন্তু এমন একটি পুরনো নোটই আপনাকে এনে দিতে পারে প্রায় ১০ হাজার টাকা। তবে হ্যাঁ, যেকোনো নোট হলেই হবে না, তাতে থাকতে হবে একটুখানি ভুল।

ভারতের সমস্ত নোট ছাপার কাজ করে আর বি আই অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রতি ক্ষেত্রেই নোট ছাপাইয়ের জন্য একটি বিশেষ ধরনের প্যাটার্ন ব্যবহার করা হয়। আর তাই ভুল হবার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কিন্তু কখনো কখনো ভুল তো হয়ে যায়। আর সেই নোট যদি বাজারে চলে আসে তাহলেই তা হয়ে ওঠে অমূল্য। তখন সেটিকে সংগ্রহে রাখার জন্য মনোমতো দাম দিতে রাজি যেকোনো সংগ্রাহক। আজও আমরা আপনাদের জানাব এমনই দুটি নোটের কথা। যা ছাপতে গিয়ে বড় ভুল করে ফেলেছিল আর বি আই। আর তার জেরেই এখন অনলাইনে হাজার হাজার টাকায় বিক্রি হচ্ছে এই নোটগুলি।

IMG 20210607 205956

প্রথম যে নোটটির কথা আপনাদের বলব, তা একটি পুরনো গান্ধী সিরিজের ৫০০ টাকার নোট। তবে অন্য নোটের তুলনায় এটি একটু আলাদা। প্রত্যেকটি নোটেই থাকে একটি বিশেষ সিরিয়াল নাম্বার। যার জন্য অন্য নোটের থেকে এটিকে আলাদা করা যায়। কিন্তু এই বিশেষ নোটটির ক্ষেত্রে সিরিয়াল নাম্বার ছাপা হয়েছিল দুবার। আর তার জেরেই এখন অনলাইন বাজারে প্রায় ৫০০০ টাকা দাম এই পুরনো ৫০০ টাকার নোটটির। অনেক অনলাইন অ্যাপেই এ ধরনের নোট খুঁজে পাবেন আপনি। আপনার কাছেও যদি এ ধরনের কোনো নোট থাকে তাহলে আপনিও হয়ে যেতে পারেন ৫০০০ টাকার মালিক।

500 rs error note serial number printed twice

এবার আসা যাক, এমন একটি নোটের কথায় যাতে কোনো ছাপার ভুল নেই ঠিকই কিন্তু রয়ে গেছে কিছুটা অতিরিক্ত কাগজ। এমন নোট যদি আপনার কাছে থাকে তাহলে তার দাম হতে পারে প্রায় ১০ হাজার টাকা। বেশকিছু সময় এ ধরনের একাধিক ভুল করেছে আর বি আই। পুরনো হাজার টাকার নোট ছাপার ক্ষেত্রে নিরাপত্তার জন্য যে সিলভার থ্রেড ব্যবহার করা হয়, একবার সেটি ছাড়াই ছাপা হয়ে গিয়েছিল প্রায় ৩০ হাজার কোটি মূল্যের টাকা। পরে এই ভুলের কথা স্বীকার করে নিয়েছে আর বি আই। তাই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি ছোট্ট ভুলই আপনাকে বানাতে পারে কয়েক হাজার টাকার মালিক।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর