মেধা তালিকাতে দুর্নীতির গন্ধ! উচ্চ মাধ্যমিকে নিয়োগ নিয়ে মুখ্যমন্ত্রীকে কড়া আক্রমণ শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্কঃ মাত্র কয়েকদিন আগেই রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য বড় ঘোষণা করেছে রাজ্য সরকার। প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক মিলিয়ে প্রায় ৩২ হাজার শিক্ষক নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সাথে সাথে তিনি জানিয়েছেন, নিয়োগ হবে সম্পূর্ণ মেরিটের ভিত্তিতে। কারোর কোন রকম সুপারিশ বা দুর্নীতি এক্ষেত্রে কাজ করবেনা। এ ধরনের কোন ঘটনা ঘটলে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন।

প্রসঙ্গত উল্লেখ্য তৃতীয়বার ক্ষমতায় ফেরার পর থেকেই রাজ্য জুড়ে স্বচ্ছতা আনতে আরও বেশি বদ্ধপরিকর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ইতিমধ্যেই কোন ক্ষেত্রে কোন বেচাল দেখলেই তদন্তের নির্দেশ দিচ্ছেন তিনি। কিন্তু একদিকে যখন স্বচ্ছ নিয়োগে বদ্ধপরিকর রাজ্য সরকার, তখনই মেরিট তালিকায় বড় একটি খামতির দিকে নির্দেশ করল বিরোধী দল বিজেপি।

   

মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, সোমবার বিকেলে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের জন্য মেধা তালিকা প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন। কিন্তু এই তালিকায় নেই মেধা বা মেরিট স্কোর। একদিকে যখন মুখ্যমন্ত্রী বলছেন স্বচ্ছ নিয়োগের কথা, তখন মেধাতালিকায় মেরিট স্কোর না থাকলে কি করে এই স্বচ্ছ নিয়োগ সম্ভব? এবার এই নিয়েই প্রশ্ন তুললেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বুধবার সকালে এক টুইটে তিনি লেখেন, “আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী বলেছেন উচ্চ প্রাথমিকের যে ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হয়েছে, তা সম্পূর্ণ মেধার ভিত্তিতে গঠিত। কিন্তু আমি এটা দেখে অবাক হচ্ছি যে কোন মেরিট স্কোরই নেই কেন?”

suvendu and mamata 15

সূত্রের খবর অনুযায়ী মেধাতালিকা প্রকাশিত হলেও এখনই হচ্ছে না নিয়োগ। সম্পূর্ণ লকডাউন খুললে অফলাইন পদ্ধতিতে ইন্টারভিউয়ের মাধ্যমেই নিয়োগ করা হবে। কিন্তু সেই ইন্টারভিউ পদ্ধতিতে যদি স্বচ্ছতা বজায় না থাকে তাহলে প্রশ্ন ওঠাই স্বাভাবিক। বিশেষত মুখ্যমন্ত্রী যখন বারবার বলছেন, কোন রকম দুর্নীতিকে প্রাধান্য দেবেন না তিনি। আর তাই নিয়োগ হবার আগেই ইন্টারভিউয়ের মেধাতালিকা নিয়ে বড় প্রশ্ন তুলে দিলেন রাজ্যের বিরোধী দলনেতা। প্রসঙ্গত উল্লেখ্য টেট দুর্নীতি নিয়ে এর আগেও বারবার সরব হয়েছে বিজেপি। এদিন ফের একবার তাদের দেখা গেল একই ভূমিকায়।

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর