১৫ জুলাই পর্যন্ত জারি বিধিনিষেধ, কোন কোন ক্ষেত্রে দেওয়া ছাড় জানালেন মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ ১৫ জুন থেকে লাগু হওয়া কড়া বিধি-নিষেধ প্রায় শেষের পথে। লকডাউনের(lockdown) জেরে অনেকটাই কমেছে করোনা সংক্রমণ। সরকারি তরফে বেশ কিছু ছাড় দিলেও এখনও বন্ধ গন পরিবহন ব্যবস্থা। যার কারণে রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে মানুষকে। সকলের মনেই প্রশ্ন ছিল এবার কি উঠবে লকডাউন? কারণ প্রতিদিন অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হচ্ছে রাজ্যও। সেই কারণেই আজ সাংবাদিক বৈঠকে বড় সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি(Mamata Banerjee)।

যদিও তিনি পরিষ্কার জানান পরিস্থিতির উন্নতি হলেও এখনই সব ধরনের ছাড় দেওয়া সম্ভব নয়। কিন্তু রোজই যেভাবে অসুবিধার সম্মুখীন হচ্ছেন মানুষ, তাদের কথা মাথায় রেখেই সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “রাজ্যের করোনা পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। কমেছে পজিটিভিটি রেট। তবে এখন সব ছাড় দেওয়া সম্ভব নয়। অনেকেই আবেদন জানিয়েছেন তার জন্য কিছু কিছু ছাড় দেওয়া হচ্ছে।”

   

কোন কোন ক্ষেত্রে ছাড় ঘোষণা মুখ্যমন্ত্রীরঃ

★সকাল নটা থেকে পাঁচটা অবধি জরুরি কোনো প্রয়োজন ছাড়া বেরোনো যাবে না রাস্তায়।

★ গণপরিবহনের অসুবিধা কমাতে চলবে সরকারি এবং বেসরকারি বাস। তবে বাসে নেওয়া যাবে মাত্র ৫০ শতাংশ যাত্রী। চলবে অটো এবং টোটোও।

★ রেল পরিবহন এখনই শুরু হচ্ছে না। তবে বিশেষ ট্রেন যেমন চলছিল তেমনি চলবে। যার ফলে সাধারণ মানুষের পক্ষে এখনই রেল পরিষেবা ব্যবহার করা সম্ভব নয়।

★ কোভিড বিধি মেনে সকাল এগারোটা থেকে সন্ধ্যা ছটা অবধি খোলা যাবে বিউটি পার্লার ও সেলুন।

★অন্যান্য দোকান খোলার ক্ষেত্রেও সময় বাড়ানো হয়েছে। এবার সকাল এগারোটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে সমস্ত দোকান।

★ অন্যদিকে সকাল ছটা থেকে বেলা বারোটা অবধি খোলা থাকবে বাজার।

★ ছাড় দেওয়া হয়েছে জিমের ক্ষেত্রেও। এবার থেকে ৫০% উপস্থিতির ভিত্তিতে খোলা থাকবে জিম। যদিও সোশ্যাল ডিসটেন্স এবং অন্যান্য কোভিড বিধি অবশ্যই পালন করতে হবে।

★বিবাহ অনুষ্ঠানের ক্ষেত্রে ৫০ জনকে ছাড় দেওয়া হয়েছিল আগেই, এবার ছাড় দেওয়া হলো রাজনৈতিক সামাজিক এবং ধর্মীয় ক্ষেত্রেও। নিয়ম অনুযায়ী উপস্থিত থাকতে পারবেন সর্বোচ্চ কুড়িজন।

এখনও বিধি নিষেধ সম্পূর্ণরূপে তুলে নেওয়া না হলেও এই ছাড়ের ফলে যে অনেকটাই স্বস্তি পাবে আমজনতা তা বলাই বাহুল্য।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর