UP বিধানসভা নির্বাচনের আগে সেমিফাইনাল জিতল বিজেপি, ২১ জেলায় নির্বাচিত পঞ্চায়েত অধ্যক্ষ

বাংলা হান্ট ডেস্কঃ উত্তর প্রদেশে জেলা পঞ্চায়েত অধ্যক্ষ নির্বাচন নিয়ে রাজনৈতিক পারদ তুঙ্গে। এই নির্বাচন নিয়ে বিজেপি আর সমাজবাদী পার্টির মধ্যে অভিযোগ-পাল্টা অভিযোগের পালা চলছে। আর এরই মধ্যে রাজ্যের জেলা পঞ্চায়েত অধ্যক্ষ নির্বাচনে ২২ জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন সম্পন্ন হয়েছে। ২১ জেলায় বিজেপির প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন, আর একটি জেলায় সমাজবাদী পার্টির প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

উত্তর প্রদেশে ২২ জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন সম্পন্ন হওয়ার পর ৫৩ আসনে জেলা পঞ্চায়েত অধ্যক্ষ পদের জন্য ভোটগ্রহণ হবে। ৩ জুলাই সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত ভোট নেওয়া হবে। আর সেই দিনই দুপুর ৩টের পর গণনা হবে।

   

উত্তর প্রদেশের সাহারানপুর, বহরাইচ, ইটাওয়া, চিত্রকূট, আগরা, গৌতমবুদ্ধ নগর, মেরথ, গাজিয়াবাদ, বুলন্দশহর, অমরোহা, মুরাদাবাদ, ললিতপুর, ঝাঁসি, বান্দা, শ্রাবস্তি, বলরামপুর, গোন্দা, গোরক্ষপুর, মৌ, বারাণসী, পিলিভিত, শাহজাহানপুর জেলা পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় অধ্যক্ষ নির্বাচিত হয়েছে। আর এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিয়ে বিজেপি এবং সমাজবাদী পার্টির মধ্যে বাগবিতণ্ডা বেড়ে গিয়েছে।

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বিজেপির বিরুদ্ধে নির্বাচনে অগণতান্ত্রিক উপায় আপন করার অভিযোগ করেছেন। আরেকদিকে, বিজেপির রাজ্য সভাপতি স্বতন্ত্র দেব সিং পাল্টা কটাক্ষ করাছেন। সিং একটি বয়ানে বলেন, অখিলেশ যাদব যে গণতন্ত্রের দোহাই দিচ্ছেন, সেটা ওনাকে শোভা দেয়না। আরেকদিকে, অখিলেশ যাদব বিধানসভা নির্বাচনে ৩৫০ আসনে জয়ী হওয়ার চ্যালেঞ্জ দিয়েছেন।

বলে দিই, উত্তর প্রদেশে জেলা পঞ্চায়েত অধ্যক্ষ পদের নির্বাচনের জন্য শনিবার সমস্ত ৭৫ জেলার প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছিলেন। যদিও, ২২ জেলায় একজন করে প্রার্থী ময়দানে নামার কারণে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় তাঁরা। এরপর সমাজবাদী পার্টির রাজ্য সভাপতি নরেশ উত্তম শনিবার ১১ জেলার দলের সভাপতিকে নিজের পদ থেকে হটিয়ে দেন।

সমাজবাদী পার্টি দ্বারা জারি বয়ান অনুযায়ী গোরক্ষপুর, ঝাঁসি, আগরা, গৌতমবুদ্ধ নগর, মৌ, বলরামপুর, শ্রাবস্তি, ভদোহি, গোন্ডা এবং ললিতপুরের জেলা সভাপতিকে বরখাস্ত করা হয়েছে। দলীয় সুত্র অনুযায়ী, এইসব জেলায় সমাজবাদী পার্টির প্রার্থীরা মনোনয়ন জমা করতে পারেন নি বলেই জেলার সভাপতিদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর