উচ্চ প্রাথমিকের নিয়োগ মামলায় অস্বস্তিতে রাজ্য সরকার, ডেকে পাঠানো হলো SSC-র চেয়ারম্যানকে

বাংলা হান্ট ডেস্কঃ ইতিমধ্যেই উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত মামলায় স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) তরফে গত ২১ জুন উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হয়। এমনকি সরাসরি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও (Mamata Banerjee) জানিয়েছিলেন, এই নিয়োগে সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রাখা হবে। কোনরকম লবি এখানে স্থান পাবে না। শুধুমাত্র মেধার ভিত্তিতেই সম্পন্ন হবে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া।

কিন্তু ইন্টারভিউ তালিকা প্রকাশ হতে না হতেই তা নিয়ে বড়োসড়ো প্রশ্ন তুলে দেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। মুখ্যমন্ত্রীর কাছে একটি টুইট করে তিনি জানতে চান, মাননীয় মুখ্যমন্ত্রী বলেছিলেন নিয়োগ হবে সম্পূর্ণ মেধার ভিত্তিতে। কিন্তু অবাক করার মত প্রশ্ন হল মেধা নম্বর বা মেরিট স্কোরটা কোথায়?

   

তারপর থেকেই এসএসসির বিরুদ্ধে অভিযোগ উঠতে শুরু করে দুর্নীতির। অর্থাৎ যারা কম নম্বর পেয়েছেন তারাও স্থান পেয়েছেন মেধাতালিকায় এমনটাই অভিযোগ করতে থাকেন নিয়োগপ্রার্থীরা। জনস্বার্থ মামলাও দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই সূত্র ধরেই শেষ পর্যন্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেন।

এখনও কলকাতা হাইকোর্টে চলছে সেই মামলা। সেই মামলার শুনানির সূত্র ধরেই আজ ডেকে পাঠানো হল এসএসসির চেয়ারম্যানকে। স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের কাছে নিয়োগ সংক্রান্ত স্বচ্ছতার বিষয়ে উত্তর জানতে চাইবে আদালত। কেন মেধাতালিকায় মেরিট স্কোর নেই এ বিষয়েও জানতে চাওয়া হতে পারে তার কাছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও প্রাথমিকের টেট পরীক্ষাকে কেন্দ্র করে মামলা করেছিলেন নিয়োগ প্রার্থীরা। সেক্ষেত্রে যথেষ্ট অস্বস্তিতে পড়তে হয়েছিল রাজ্য সরকারকে। এবার নিয়োগ প্রার্থীদের জনস্বার্থ মামলা ভিত্তিতে আদালতে ডেকে পাঠানো হলো এসএসসি চেয়ারম্যানকে৷ এখন আগামী দিনে এই মামলা কোন দিকে গড়ায় সেটাই দেখার।

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর