সন্তানকে স্তন‍্যপান করানো একটা সাধারন বিষয় হিসেবেই দেখা উচিত, মত নতুন মা দিয়া মির্জার

বাংলাহান্ট ডেস্ক: চিরাচরিত ধারার বাইরে গিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সরব হতে দেখা যায় অভিনেত্রী দিয়া মির্জাকে (dia mirza)। পরিবেশ নিয়ে তিনি অত‍্যন্ত সচেতন, একথা অনেকেই জানেন। বিভিন্ন সময় পরিবেশ রক্ষার আবেদন নিয়ে অনুরাগীদের কাছে মুখ খুলেছেন তিনি। তাঁর কাজেকর্মেও প্রআশ পেয়েছে প্রকৃতি মায়ের প্রতি ভালবাসা। সম্প্রতি নিজেও মাতৃত্বের সুখ পেয়েছেন দিয়া। নিজের সন্তানের ভালোর জন‍্য এবার মাতৃদুগ্ধ নিয়ে কিছু প্রচলিত ধ‍্যানধারণার বিষয়ে কথা বললেন দিয়া।

১লা অগাস্ট থেকে ৭ অগাস্ট, এই গোটা সপ্তাহ জুড়ে পালন করা হয় ‘ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং উইক’। বিশ্বজুড়ে মায়েদের সন্তানকে মাতৃদুগ্ধ খাওয়ানোর বিষয়ে কিছু প্রচলিত ধারনা থেকে বেরিয়ে সত‍্যটা জানানোর জন‍্য এই উদ‍্যোগ নেওয়া হয়। UNEP গুডউইল অ্যাম্বাসাডর হওয়ার দরুন, উপরন্তু নিজেও একজন নতুন মা হওয়ায় দিয়াও সরব হয়েছেন এই বিষয়টি নিয়ে। সাংবাদিক বৈঠকে কিছু বিশেষ মন্তব‍্য করেছেন তিনি।


দিয়ার মতে, শিশুকে মাতৃদুগ্ধ পান করানোটা খুবই সাধারন একটা বিষয়। কিন্তু এটা নিয়ে অনেকের অনেক রকম ধারনা রয়েছে। বিশেষ করে প্রকাশ‍্য রাস্তায় বা লোকজনের মাঝে অনেকেই শিশুকে স্তন‍্যপান করাতে চান না, এটা কেন তা তিনি বোঝেন না। এখন যেহেতু দিয়া নিজেও একজন মা তাই এই বিষয়গুলি তাঁকেও ভাবায়।

অভিনেত্রী আরো বলেন, প্রকাশ‍্যে সন্তানকে মাতৃদুগ্ধ পান করানো নিয়ে বেলজিয়ামের মতো দেশে বেশ কিছু নিয়ম আছে। এই নিয়মগুলির জন‍্য বিষয়টা সকলের চোখে সাধারন হয়ে উঠেছে। দিয়ার মতে, ভারতেও এই আইনগুলি বলবৎ করা উচিত।

https://www.instagram.com/p/CRS8EU4DGGe/?utm_medium=copy_link

প্রসঙ্গত, গত ১৪ মে পুত্রসন্তানের মা হয়েছেন তিনি। কিন্তু এতদিন কিছু কারণ বশত আগে সুখবরটি দিতে পারেননি দিয়া। সময়ের আগেই সন্তানের জন্ম দিতে হয়েছে তাঁকে। এমনকি ছিল জীবনের ঝুঁকিও। তবে চিকিৎসকদের দ্রুত ব‍্যবস্থা নেওয়ায় এমার্জেন্সি সি সেকশন ডেলিভারির মাধ‍্যমে সুস্থ ভাবে সন্তান জন্ম দেন অভিনেত্রী।

দিয়া জানিয়েছিলেন তাঁর সন্তান অপরিণত হওয়ায় জন্মের পর থেকেই আইসিইউতে রাখতে হয়েছিল তাঁকে। মা হওয়ার কিছুদিন পর অনুরাগীদের ছেলের নাম সহ খুশির খবর শেয়ার করেন দিয়া। সন্তানের নাম তিনি রেখেছেন অভ‍্যান আজাদ রেখি।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর