আফগানিস্তানের নাম বদলাতে চলেছে তালিবানরা, নতুন নাম হবে ‘Islamic Emirate of Afghanistan’

বাংলাহান্ট ডেস্কঃ আফগানিস্তানের একের পর এক প্রদেশ দখলের পর, রাজধানী কাবুলের দিকে হাত বাড়িয়েছিল তালিবানরা। কিন্তু কাবুল সম্পর্কে কিছুটা অন্য সুর শোনা গিয়েছিল তালিবানদের গলায়। তাঁরা বলেছিল, ‘কাবুলে নতুন করে কোন যুদ্ধ নয়, সরকার গড়ে তুলতে চাই’।

এরপরই তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদরের সঙ্গে ৪৫ মিনিট বৈঠকের পর, রবিবারই আফগানিস্তানের প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন আশরফ ঘানি। রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেওয়ার পর দেশবাসীকে সংকটে রেখে, দেশ ত্যাগ করেছেন আশরফ ঘানি। সূত্রের খবর, পার্শ্ববর্তী তাজাকিস্তানে গিয়ে আশ্রয় নিয়েছেন তিনি।

Who is funding the Afghan

রাষ্ট্রপতি পদ ছাড়তেই প্রেসিডেন্ট প্রসাদ দখল করে নেয় তালিবানরা। কিন্তু দেশবাসীকে এই বিপদের মধ্যে রেখে রাষ্ট্রপতির পলায়নকে, কাপুরুষোচিত বলে ব্যাখ্যা করেছে আফগানবাসী। তবে এখন শোনা যাচ্ছে, ক্ষমতার সম্পূর্ণ হস্তান্তরই দাবি করেছে তালিবানরা, মাঝে কোন অন্তর্বর্তী সরকার চায় না তাঁরা।

সূত্রের খবর, দেশ দখল করার পর, এবার নাম বদল করার পরিকল্পনা করছে তালিবানরা। মার্কিন সেনার হাতে পরাস্ত হওয়ার আগে যে নাম ছিল, আবারও দেশের সেই নাম অর্থাৎ আফগানিস্তান ইসলামিক আমিরশাহিই ফিরিয়ে আনতে চাইছে তালিবানরা। তবে দেশের এই পরিস্থিতিতে, শরিয়ার কঠোর বিধি আবারও ফিরতে পারে, সেই ধারণা করে আতঙ্কিত রয়েছেন আফগান মহিলারা।

অন্যদিকে, সমস্যায় পড়েছেন ভারতে অবস্থিত আফগান পড়ুয়ারা। ভয়ে, আতঙ্কে দিন কাটাচ্ছে দিল্লীর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের আফগান পড়ুয়ারা। তাঁদের ভয়, সেখানে গেলে মৃত্যু কিংবা কারাবাস অপেক্ষা করছে তাঁদের জন্য। কিন্তু ভিসার মেয়াদ শেষে ভারতেও থাকতে পারবে না তাঁরা। কিন্তু এই অবস্থায় ভারতকেই তাঁদের নিরাপদ আশ্রয় বলে মনে করছে তাঁরা।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর