দেশ চালানোর জন্য নতুন কাউন্সিল গঠন করবে তালিবান, সাহায্য চাইলো প্রাক্তন সেনা কর্মীদের কাছে

বাংলাহান্ট ডেস্কঃ রীতিমত গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি করে, আবারও ২০ বছর পর আফগান মসনদে ফিরল তালিবানরা (Taliban)। ভয়ে আতঙ্কে কাঁটা হয়ে রয়েছে আফগানবাসীরা। অনেকেই প্রাণ ভয়ে অন্যত্র পালিয়ে গিয়েছেন, আবার কেউ কেউ সেখানেই রয়ে গিয়েছেন।

প্রাণ হাতে করে মানুষের পালিয়ে যাওয়ার ভয়ঙ্কর দৃশ্য দেখা গিয়েছিল, কাবুলের বিমানবন্দরে। প্লেনে ওঠার জন্য লম্বা লাইনে হুড়োহুড়ি বেঁধে গিয়েছিল নাগরিকদের মধ্যে। তারউপর আকাশপথে চলন্ত বিমান থেকে, যাত্রীদের পড়ে যাওয়ার দৃশ্যও দেখা গিয়েছিল। গোটা আফগানিস্তান (Afghanistan) দখল করে, এবার সরকার গঠনের তোরজোড় শুরু করেছে তালিবানরা।

skynews taliban kabul afghanistan 5480691

এবিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই-র সঙ্গে দেখা করেন তালিবান কম্যান্ডার আনাস হাক্কানি। তালিবানদের দাবি, সরকার চালানোর জন্য একটি কাউন্সিল গঠন করা হবে এবং সেই কাউন্সিলের প্রধান হবেন তালিবানদের সুপ্রিম লিডার হাইবাতুল্লাহ আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। আর এই কাউন্সিলের প্রেসিডেন্ট হতে পারেন, হাইবাতুল্লাহ আখুন্দজাদার সহকারী।

তালিবানদের সুপ্রিম লিডার কাউন্সিলের প্রধান হলেও, সেনাবাহিনীদেরও নিজেদের দিকে রাখতে চায় তালিবানরা। সূত্রের খবর, সেই মর্মে প্রাক্তন বায়ুসেনার কর্মী এবং সেনা কর্মীদের সঙ্গে দেখা করার প্রস্তুতি নিচ্ছেন তালিবান নেতারা। জানা গিয়েছে, সেনাকর্মীদের অনুরোধ করা হবে, যাতে তাঁরা তালিবানের গঠিত কাউন্সির সরকারের অধীনে কাজ করে।

ক্ষমতায় ফেরার আশায় গত ২০ বছর ধরে হাজারো হাজারো আফগান সেনাদের হত্যা করেছে তালিবানরা। তারউপর মার্কিন সেনার দ্বারা প্রশিক্ষণপ্রাপ্ত আফগান সেনাদের উপর হামলাও করেছে তালিবানরা। আর আফগানিস্তানের বর্তমান যা পরিস্থিতি, তাতে করে সেনাদের রাজী করানোর তালিবানদের এই প্রচেষ্টা কতখানি সফল হবে, তা নিয়ে সংশয় রয়েছে বিশেষজ্ঞদের।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর