আপনিও শুরু করুন আপনার নিজের ব্যবসা, ১০ লক্ষ টাকা দেবে মোদী সরকার

বাংলা হান্ট ডেস্কঃ করোনা কালে নষ্ট হয়ে গিয়েছে অনেকেরই ব্যবসা, চাকরিও হারিয়েছেন অনেকেই।যার জেরে এখন অর্থনৈতিক দুর্দশার শিকার বহু মানুষ। এমতাবস্থায় আপনি যদি নতুন করে ব্যবসা শুরু করতে চান, তাহলে আপনার জন্য বড় সহায়ক হয়ে উঠতে পারে প্রধানমন্ত্রী মুদ্রা লোন যোজনা। প্রধানমন্ত্রী মুদ্রা লোন যোজনার মাধ্যমে ছোটখাটো ব্যবসা গুলিকে আরও উৎসাহিত করতে ইতিমধ্যেই কোটি কোটি টাকা লোন দিয়েছে কেন্দ্রীয় সরকার। জানিয়ে রাখি এই প্রকল্পে ১০ লাখ টাকা অবধি লোন পেতে পারেন আপনি।

যদি আপনি পুরনো ব্যবসায় নতুন করে বিনিয়োগ করতে চান সেক্ষেত্রেও মুদ্রা লোন যোজনা ব্যবহার করতে পারেন আপনি। এই প্রকল্পের সবচেয়ে বড় বিষয়টি হল, এর তিনটি ভাগ রয়েছে। প্রথম ভাগের নাম শিশু দ্বিতীয় ভাগের নাম কিশোর এবং তৃতীয় ভাগের নাম তরুণ। প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা লোনের পরিমাণ রয়েছে। নতুন করে ব্যবসা শুরু করুন বা পুরনো ব্যবসায় বিনিয়োগ করুন সবক্ষেত্রেই আপনাকে সাহায্য করতে পারে প্রধানমন্ত্রীর এই প্রকল্প।

   

কোন বিভাগে কত টাকা লোন পাওয়া যায়ঃ

শিশু বিভাগঃ এই বিভাগটি একদম নতুন ব্যবসায়ীদের উৎসাহিত করার জন্য। এক্ষেত্রে ৫০০০০ টাকা অবধি লোন পাবেন আপনি।

কিশোর বিভাগঃ এটি মূলত মধ্যম পর্যায়ের ব্যবসায়ীদের জন্য। অর্থাৎ যারা কিছুদিন যাবৎ ব্যবসা করছেন এখন ব্যবসাটি বড় করে তুলতে চান। এক্ষেত্রে সরকারি তরফে ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা লোন পেতে পারেন আপনি।

তরুণ বিভাগঃ মুদ্রা লোন যোজনার এই বিভাগটি অভিজ্ঞ ব্যবসায়ীদের জন্য। যারা বেশ বড় বিনিয়োগ করতে চান, তাদের জন্য এক্ষেত্রে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা অবধি লোন পাওয়া যেতে পারে।

Bmodi salary

কিভাবে করবেন আবেদনঃ

★ এই প্রকল্পের আবেদন করার জন্য আপনাকে নিকটবর্তী ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে হবে।মনে রাখবেন ক্ষেত্রে সরকারের কোনো নির্দিষ্ট সুদের হার নেই। অর্থাৎ ব্যাংক গুলি নিজেদের মত সুদ নিতে পারে। তবে সরকার তরফে পরিষ্কার জানানো হয়েছে এ ক্ষেত্রে প্রত্যেককেই আরবিআই-এর গাইডলাইন অনুসরণ করতে হবে। তবে আপনার ব্যবসার ঝুঁকির ওপরই নির্ভর করছে সুদের হার।

★ এ ক্ষেত্রে লোনের জন্য আবেদন করতে গেলে আপনাকে বাড়ি অথবা ভাড়াবাড়ি রশিদ কিম্বা কাগজপত্র, ব্যবসার নথিপত্র, প্যান কার্ড, আধার কার্ড প্রভৃতি নির্দিষ্ট ব্যাংকে জমা করতে হবে।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর