তপশিলি জাতি ও উপজাতির উন্নয়নে বড় ঘোষণা মমতার, বাড়ল সংরক্ষণ

বাংলা হান্ট ডেস্কঃ তপশিলি তথা আদিবাসী জাতি ও উপজাতির এর আগেও একাধিক বড় পদক্ষেপ গ্রহণ করেছে মমতা সরকার। ভাতা থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। রেশনের ক্ষেত্রেও বিশেষ সুবিধা প্রদানের কথা আরি জানিয়েছে রাজ্য। এদিন ফের একবার তপশিলি জাতি ও উপজাতির জন্য বড় পদক্ষেপ নিল নবান্ন।

আজ বলাগড়ের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারীকে একটি বড় দায়িত্বভার প্রদান করলেন মমতা। এদিন বিধায়ককে মুখ্যমন্ত্রী বলেন, “এবার থেকে প্রতি রাজ্যের দলিত সাহিত্যিকদের নিয়ে একটি সাহিত্য সম্মেলন হোক। আপনি গোটা বিষয়টি আয়োজন করুন।” সাথে সাথেই মুখ্যমন্ত্রী জানান বলাগড়ে বিষয়ে একটি দলিত সাহিত্য আকাডেমীও গড়ে তোলা হবে। এর জন্য মুখ্যমন্ত্রীকে আগেই আর্জি জানিয়ে ছিলেন মনোরঞ্জন। আজ তার সেই আর্জিই এবার পূরণ করলেন তিনি।

   

এক্ষেত্রে জানিয়ে রাখা দরকার মনোরঞ্জন একজন সুসাহিত্যিক। বেশ কিছুদিন ধরেই মানুষের কষ্ট তিনি সহ্য করতে পারছেন না, এমন কথা বারবার লিখছিলেন ফেসবুক পোস্টে। আর তাই তাকে তার যোগ্য কাজেই নিয়োজিত করলেন মমতা। শুধু তাই নয় তিনি জানিয়েছেন নিজেই আকাডেমির লোগো এঁকে দেবেন তিনি। শুধু দলিত সাহিত্য সম্মেলন নয়, তফসিলি জাতি, উপজাতির উন্নয়নের কথা মাথায় রেখে তৃতীয়বার ক্ষমতায় এসেই সিডিউলড কাস্ট অ্যাডভাইসরি কাউন্সিল তৈরি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এবার চাকরির ক্ষেত্রেও তপশিলি জাতি ও উপজাতির সংরক্ষণ বাড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি। এবার সংরক্ষণ বাড়িয়ে ২২ শতাংশ করা হবে। শুধু তাই নয় বুধবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন বাজেট বৃদ্ধির কথাও। তপশিলি জাতি ও উপজাতির উন্নয়নে এবার থেকে আরও বেশি অর্থ খরচ করবে রাজ্য। নবান্ন থেকে এদিন মুখ্যমন্ত্রী জানান, তপশিলি পড়ুয়াদের জন্য ইংরেজি স্কুল তৈরি করা হয়েছে। ‘শিক্ষাশ্রী’র মাধ্যমে তারা পড়াশোনার খরচ চালাতে পারছে। এবার থেকে তাদের পড়াশোনার জন্য স্বল্প সুদে ঋণ দেওয়ার প্রকল্পও চালু করবে রাজ্য।

 

ad2
Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর